ad720-90

'রাজনৈতিক পক্ষপাত': প্রাণনাশের হুমকিতে ভারতে শীর্ষ ফেইসবুক নির্বাহী


নরেন্দ্র মোদির ক্ষমতাসীন দলের ব্যাপারে ফেইসবুক পক্ষপাতিত্ব করছে এমন প্রতিবেদন প্রকাশ হওয়ার পরপরই হুমকি পেয়েছেন ওই ফেইসবুক নির্বাহী। জননীতি বিষয়ে ভারতে ফেইসবুকের শীর্ষ নির্বাহী আঁখি।

দিল্লি পুলিশের কাছে অভিযোগে আঁখি দাস বলেছেন, গত সপ্তাহে ওয়াল স্ট্রিট জার্নালের একটি প্রতিবেদন প্রকাশের পরপরই অনলাইনে তাকে লক্ষ্য করে হয়রানি শুরু হয়।

“টানা আমাকে নিয়ে হয়রানি চলায় আমি অত্যন্ত বিচলিত অনুভব করছি।” – বলেছেন তিনি।

২০১৪ সালে প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গের বই হাতে নরেন্দ্র মোদী। সঙ্গে আঁখি দাস। ছবি: ইন্টারনেট ডটঅর্গ

২০১৪ সালে প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গের বই হাতে নরেন্দ্র মোদী। সঙ্গে আঁখি দাস। ছবি: ইন্টারনেট ডটঅর্গ

নরেন্দ্র মোদী এবং তার দলের নেতাদের ওপর ফেইসবুকের নীতিমালার প্রয়োগ করলে তা ভারতে ফেইসবুকের ব্যবসার জন্য ক্ষতিকর হবে, আঁখি তার দলের সদস্যদের এমন নির্দেশনা দিয়েছেন বলে উঠে এসেছে ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে।

দিল্লি পুলিশের মুখপাত্র এ নিয়ে কোনো মন্তব্য করেনি। আঁখি দাসও এ ব্যাপারে কোনো মন্তব্য করেননি। আর ফেইসবুক এক বিবৃতিতে বলেছে, তারা কর্মীদের সুরক্ষা ও নিরাপত্তা খুব গুরুত্বের সঙ্গে নেয়, তবে “নির্দিষ্ট কোনো কর্মীর ব্যাপারে” মন্তব্য করবে না প্রতিষ্ঠানটি।

রয়টার্স উল্লেখ করেছে, ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন ভারতে রাজনৈতিক ঝড় তুলেছে, প্রশ্ন উঠছে ফেইসবুকের কনটেন্ট নীতিমালা প্রয়োগ নিয়ে।

ভারতে ফেইসবুকের ব্যবহারকারী সংখ্যা ৩০ কোটি। ভারতের রিলায়ন্স ইন্ডাস্ট্রিজের ডিজিটাল ইউনিটে পাঁচশ’ ৭০ কোটি ডলার বিনিয়োগের কয়েক মাস পরে শুরু হয়েছে এ বিতর্ক।               

দেশটিতে হোয়াটসঅ্যাপ লেনদেন সেবার অনুমতি পাওয়ার অপেক্ষা করছে ফেইসবুক। ভারতে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা ৪০ কোটিরও বেশি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar