ad720-90

আফ্রিকায় হাজারো ‘টেকনো’ স্মার্টফোনে ম্যালওয়ার


বিবিসি’র প্রতিবেদন বলছে, ওই ৫৩ হাজার টেকনো হ্যান্ডসেট বিক্রি হয়েছে ইথিওপিয়া, ক্যামেরুন, মিশর, ঘানা এবং দক্ষিণ আফ্রিকায়। এ ব্যাপারে টেকনো উৎপাদক ‘ট্র্যানশন’ জানিয়েছে, সরবরাহ চেইনে থাকার সময় ম্যালওয়্যার ইনস্টল হয়েছে তাদের স্মার্টফোনে, এ ব্যাপারে কিছু জানা নেই তাদের।

আপস্ট্রিম মন্তব্য করেছে, ম্যালওয়্যারটি “সবচেয়ে দুর্বলের” সুযোগ নিচ্ছিল। নানাবিধ ‘সাবস্ক্রিপশন’ সেবায় অনুমতি ছাড়াই স্মার্টফোন ব্যবহারকারীদেরকে ‘সাইন আপ’ করে দিচ্ছিল ট্রিয়াডা নামের ম্যালওয়াটি।

“আগে থেকেই ইনস্টল করে রাখা ম্যালওয়্যার এমন হ্যান্ডসেটে এসেছে যা স্বল্প-আয়ের মানুষ কিনেছে, শিল্প বর্তমানে কী করছে তার সবটুকুই এ থেকে বুঝতে পারবেন আপনি।” – বলেছেন আপস্ট্রিমের সিকিওর-ডি প্ল্যাটফর্ম প্রধান জিওফ্রে ক্লিভস।

ট্রিয়াডা ম্যালওয়্যার অ্যান্ড্রয়েড ডিভাইসে ‘এক্সহেল্পার’ নামের ম্যালিমাস কোড ইনস্টল করছিল। ওই কোডটি পরবর্তীতে ব্যবহারকারীর পক্ষ থেকে সাবস্ক্রিপশন সেবা খুঁজে নিয়ে তাতে যোগদানের অনুরোধ জানাচ্ছিল। বিবিসি জানিয়েছে, পুরো ব্যাপারটিই হচ্ছিল গোপনে এবং ব্যবহারকারীকে না জানিয়ে।  

সাধারণত উন্নয়নশীল দেশগুলোতে ডিজিটাল সেবা পাওয়ার একমাত্র উপায়-ই হচ্ছে প্রি পেইড এয়ারটাইম। ফলে ম্যালওয়্যার কোডের করা অনুরোধে সম্মতি আসা মাত্র প্রি পেইড এয়ার টাইম হারাচ্ছিলেন ব্যবহারকারীরা।

সবমিলিয়ে দুই লাখেরও বেশি টেকনো স্মার্টফোনে “সন্দেহজনক কর্মকাণ্ড” খুঁজে পেয়েছে আপস্ট্রিম।        

গবেষণা প্রতিষ্ঠান আইডিসি’র তথ্য অনুসারে, চীনের প্রধান ফোন নির্মাতাদের মধ্যে ‘ট্র্যানশন হোল্ডিংস’ অন্যতম। টেকনো মোবাইল সমস্যার উত্তরে বলেছে, এটি “পুরোনো এবং সমাধান করা হয়েছে এমন একটি বৈশ্বিক নিরাপত্তা সমস্যা”, ২০১৮ সালের মার্চে এ সমস্যার সমাধান করা হয়েছে।

“বর্তমান ডব্লিউ২ গ্রাহক যারা ট্রিয়াডা সমস্যার সম্মুখীন হয়েছেন তাদেরকে ফোন ইনস্টলেশন বা টেকনোর বিক্রি-পরবর্তী ‘ওভার-দ্য-এয়ার’ ফিক্স নামিয়ে নিতে পরামর্শ দেওয়া হচ্ছে, কোনো প্রশ্নের জন্য সেবা সমর্থনের সঙ্গে যোগাযোগের অনুরোধ জানানো হচ্ছে।” – বলেছে প্রতিষ্ঠানটি।

“গ্রাহক ডেটা নিরাপত্তা এবং পণ্য সুরক্ষাকে গুরুত্বের সঙ্গে” নেওয়া হয় বলেও জানিয়েছে টেকনো মোবাইল।

এবারই প্রথম নয়, এ বছরের শুরুতে যুক্তরাষ্ট্রে সরকারি কর্মসূচীর অধীনে স্বল্প আয়ের পরিবারকে দেওয়া অ্যান্ড্রয়েড হ্যান্ডসেট ‘ইএমএক্স ইউ৬৮৬সিএল’-এ একই ধরনের প্রি-ইনস্টলড অ্যাপ খুঁজে পেয়েছিল নিরাপত্তা সংস্থা ম্যালওয়্যারবাইটস। 

গবেষক রায়ান জনসন ২০১৬ সালে ৭০ কোটিরও বেশি অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ম্যালওয়্যার খুঁজে পেয়েছিলেন। অ্যান্ড্রয়েড নির্মাতা গুগল-ও এ সমস্যার ব্যাপারে জানে। গত বছর এক ব্লগ পোস্টে তৃতীয় পক্ষ ভেন্ডরদের দিকে আঙুল তুলেছিল প্রতিষ্ঠানটি।

সে সময় গুগল আরও জানিয়েছিল, ফোন নির্মাতাদের সঙ্গে মিলে ডিভাইস থেকে এ ধরনের হুমকি সরানোর লক্ষ্যে কাজ চলছে।  





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar