ad720-90

ক্লাউডফ্লেয়ারে বিভ্রাট, সমস্যায় সেবা গ্রহীতারা


রোববারের প্রথম ভাগে শুরু হয় ওই বিভ্রাট। প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন বলছে, বিষয়টি নিজেদের স্ট্যাটাস পেইজে নিশ্চিত করেছে ক্লাউডফ্লেয়ার। প্রতিষ্ঠানটি জানিয়েছে, ৫২২ ও ৫০৩ এর মতো “এইচটিটিপি ৫এক্সএক্স ‘ক্লাস এররের’ মাত্রা বেড়ে গিয়েছিল”।

সার্ভারে সমস্যা হয়েছে এমনটাই সন্দেহ ছিল ক্লাউডফ্লেয়ারের। পরে এক আপডেটে প্রতিষ্ঠানটি জানায়, “ট্রানজিট সেবাদাতায় সমস্যা খুঁজে পেয়েছে” তারা। ক্লাউডফ্লেয়ার আরও উল্লেখ করে, ওই ট্রানজিট সেবাদাতার সঙ্গে সংযুক্ত সব ডেটা কেন্দ্রে ক্লাউডফ্লেয়ার বিভ্রাটের প্রভাব পড়েছে।

ট্রাফিক বেড়ে যাওয়ার কারণে কোনো ওয়েবসাইট যাতে বিভ্রাটের কবলে না পড়ে, সেজন্য বিশেষ সেবা দেয় ক্লাউডফ্লেয়ার। মূলত সেবা গ্রহীতাদেরকে ‘ডিস্ট্রিবিউটেড ডিনায়াল অফ সার্ভিস’ বা ‘ডিডিওএস’ আক্রমণ এবং স্প্যাম মন্তব্যের হাত থেকে বাঁচায় সেবাটি।

শপিফাই, ডিসকর্ড, হুলু, ফিডলি’র মতো সাইট রয়েছে ক্লাউডফ্লেয়ারের সেবা গ্রহীতাদের তালিকায়।

এর আগে জুলাইয়ে তৃতীয় সপ্তাহে ক্লাউডফ্লেয়ারের ১.১.১.১ ডিএনএস সেবায় সমস্যা হয়েছিল। এতে ক্যালিফোর্নিয়ার স্থানীয় সময় দুপুর ২টা ১৫-তে বিভ্রাট শুরু হয়ে প্রায় ২৫ মিনিট স্থায়ী হয়েছিল বিভ্রাট। সেবারও বিপাকে পড়েছিল ক্লাউডফ্লেয়ার সেবাগ্রহীতারা। ধারণা করা হয়েছিল, ক্লাউডফ্লেয়ারের সমস্যার কারণে গুগল ডিএনএস-ও আক্রান্ত হয়েছিল।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar