ad720-90

কোভিড-১৯: ‘এক্সপোজার নোটিফিকেশন’ আনলো অ্যাপল-গুগল


নতুন ওই ব্যবস্থাটির অফিশিয়াল নাম, “এক্সপোজার নোটিফিকেশন এক্সপ্রেস”। রয়টার্স উল্লেখ করেছে, নিজ অঞ্চলে সুবিধাটি পেতে স্থানীয় জনস্বাস্থ্য কর্তৃপক্ষকে ছোট একটি ‘কনফিগারেশন ফাইল’ জমা দিতে হবে।

পরে ওই ফাইলের ভিত্তিতে ওই অঞ্চলে কনট্যাক্ট ট্রেসিং সুবিধা চালু করে দেবে অ্যাপল ও গুগল। পুরো সুবিধাটিই ফোনে বিল্ট-ইন হিসেবে থাকবে।

এ বিষয়ে মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে জানিয়েছে প্রতিষ্ঠান দুটি। একই দিনে নিজেদের আইওএস অপারেটিং সিস্টেমেরও নতুন সংস্করণ উন্মুক্ত করেছে অ্যাপল।

এক্সপোজার নোটিফিকেশন এক্সপ্রেস চালুর পর স্মার্টফোন ব্যবহারকারীদেরকে নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে, তিনি কোনো কোভিড-১৯ পজিটিভ রোগীর সংস্পর্শে এসেছিলেন কি না। এ জন্য বাড়তি কোনো অ্যাপের প্রয়োজন পড়বে না।    

রয়টার্সের প্রতিবেদন বলছে, স্থানীয় জনস্বাস্থ্য কর্তৃপক্ষ ‘এক্সপোজার নোটিফিকেশন এক্সপ্রেস’ ব্যবহার শুরু করা মাত্র, সে ব্যাপারে আইফোন মালিকদেরকে জানাবে অ্যাপল। আইফোন মালিকরা নিজেরাই ব্যবস্থাটির ‘সেটআপ’ করে নিতে পারবেন।

অ্যান্ড্রয়েডে অবশ্য এই হিসেব কিছুটা ব্যতিক্রম হবে। প্রক্রিয়াটির সুফল পেতে স্বয়ংক্রিয়ভাবে তৈরি হওয়া একটি অ্যাপ ডাউনলোড করে নিতে হবে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীকে। 

প্রতিষ্ঠান দুটি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের মধ্যে প্রথমে নেভাডা, ম্যারিল্যান্ড, ভার্জিনিয়া এবং ওয়াশিংটন ডিসি অঞ্চল নতুন ব্যবস্থাটি ব্যবহার করবে।

চাইলে নতুন এই ব্যবস্থার পাশাপাশি মে মাসে উন্মুক্ত হওয়া অ্যাপল-গুগল কনট্যাক্ট-ট্রেসিং টুলও ব্যবহার করতে পারবেন আগ্রহীরা।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar