ad720-90

কোভিড-১৯ ও ট্রাম্প: ভুল তথ্য ট্র্যাক করছে সামাজিক মাধ্যম


সামনে মার্কিন নির্বাচন হওয়া্য় এমনিতেই ভুল তথ্যের সঙ্গে লড়তে হচ্ছিল প্রতিষ্ঠানগুলোকে। নতুন পরিস্থিতিতে তা আরও বেড়েছে।

মার্কিন প্রেসিডেন্ট নিজের আক্রান্ত হওয়ার খবরটি নিজেই টুইটারে জানান। এর পরপরই ভুল তথ্য ট্র্যাক করা শুরু করে ফেইসবুক ও টুইটার।

ফেইসবুক ভুল তথ্য সামাল দেওয়ার লক্ষ্যে ৭০টিরও বেশি সত্যতা যাচাইকরণ প্ল্যাটফর্মের সঙ্গে কাজ করার কথা জানিয়েছে। ইউএসএটুডের প্রতিবেদন বলছে, এরই মধ্যে ফেইসবুকের সত্যতা যাচাইকারীরা বেশ কিছু গুজব প্ল্যাটফর্ম থেকে সরিয়েও দিয়েছেন।

সরিয়ে দেওয়া এরকম এক গুজবের দাবি ছিল, আকাশে থাকা এক ‘কমান্ড সেন্টার’ ট্রাম্পের ওই ঘোষণা আসার আগে অনুপ্রবেশের প্রস্তুতি নিচ্ছিলো।

ট্রাম্পের করোনাভাইরাস আক্রান্ত হওয়ার ঘোষণা আসার মিনিটখানেকের মধ্যেই ব্যবস্থা নিয়েছে ইউটিউবও। নিজেদের হোম পেইজে যাতে বৈধ সূত্রের সংবাদ দেখা যায়, এবং দর্শকের সার্চ ফলাফলে যাতে নির্ভরযোগ্য তথ্য ভেসে উঠে আসে, সে ব্যবস্থা করেছে প্ল্যাটফর্মটি।

এমনকি ব্যবহারকারীকে কোন ভিডিওগুলো ‘ওয়াচ নেক্সট’ প্যানেলে থাকবে, সে ব্যাপারেও সতর্ক দৃষ্টি রেখেছিলো ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটি।

টুইটার এ ব্যাপারে সুনির্দিষ্ট করে কিছু জানাতে রাজি হয়নি। শুধু জানিয়েছে, তাদের নির্বাচনী টিম “অভ্যন্তরীণভাবে সুনির্দিষ্ট কিছু নির্বাচনী পরিস্থিতির ব্যাপারে অনুশীলন করে রেখেছে।”

প্রতিষ্ঠানটি বলেছে, “আমরা উন্মুক্ত আলোচনার বজায় রাখায় প্রতিশ্রুতিবদ্ধ, এবং দ্রুতগতিতে আমাদের পন্থায় কাজ করছি।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar