নির্বাচনের পরই রাজনৈতিক বিজ্ঞাপন বন্ধ করবে ফেইসবুক
৩ নভেম্বর অনুষ্ঠিত হবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। বিবিসি’র প্রতিবেদন বলছে, সাময়িক এই ব্যবস্থা ফলাফলের আগে “বিভ্রান্তি বা অপব্যবহারের সুযোগ কমাবে” বলে দাবি করেছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি।
ফলাফলের আগেই নির্বাচনে বিজয়ের ঘোষণা দেওয়া বিজ্ঞাপনগুলো ইতোমধ্যেই নিষিদ্ধ করেছে ফেইসবুক।
এদিকে একটি ডিজিটাল-অধিকার প্রচারণা সংগঠন দাবি করেছে, এই পরিবর্তনের কারণে “কোনোভাবেই সমস্যার সমাধান হবে না।”
‘ফাইট ফর দ্য ফিউচার’ নামের সংগঠনটি বলছে, প্রায়ই ফেইসবুক গ্রুপের মাধ্যমে ভুয়া তথ্য ছড়ায়। সামাজিক মাধ্যমটির অ্যালগরিদম এগুলোর প্রচারণা চালায়।
এদিকে রাজনীতিবিদদের পোস্টের সত্যতা যাচাই না করার সিদ্ধান্তে আগেই সমালোচনার মুখে পড়েছে ফেইসবুক।
এক ব্লগ পোস্টে প্রতিষ্ঠানটি জানিয়েছে, রাজনীতিবিদের পোস্টে লেবেল জুড়ে দেওয়া হবে যদি “মূল ধারার সংবাদমাধ্যমের আগেই কোনো প্রার্থী বা দল বিজয় ঘোষণা করে পোস্ট দেয়।”
গ্রাহককে নিজেদের ভোটিং তথ্যের পেইজে নিতে নোটিফিকেশনও দেখাবে ফেইসবুক।
ফেইসবুকের সমালোচক ডেমোক্রেট সিনেটর এলিজাবেথ ওয়ারেন বলেছেন, “এখানে সমস্যাটি বিজ্ঞাপন নয়। সমস্যা হচ্ছে বিজ্ঞাপনকে নীতিমালার আওতায় আনতে, ভুল অ্যালগরিদম বদলাতে বা দায়িত্ব নিতে ফেইসবুকের অসম্মতি।”
এদিকে পেইড রাজনৈতিক বিজ্ঞাপনের অনুমোদন দিচ্ছে না টিকটক এবং টুইটারসহ অন্যান্য প্রতিদ্বন্দ্বী সামাজিক মাধ্যম।
Comments
So empty here ... leave a comment!