ad720-90

মার্কিন ভোটার তথ্য ইরান, রাশিয়ার কাছে, আসছে মেইল


ন্যাশনাল ইন্টেলিজেন্স পরিচালক জন র‍্যাটক্লিফ বলেছেন, ধারণা করা হচ্ছে ডানপন্থী প্রো-ট্রাম্প গ্রুপ থেকেই এই ইমেইল এসেছে এবং এর উদ্দেশ্য ছিলো “বিশৃঙ্খলা তৈরি” করা।

প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, র‍্যাটক্লিফ আরও বলেছেন যে, ইরান এবং রাশিয়ার কাছে “কিছু ভোটারের নিবন্ধন তথ্য” রয়েছে বলে জানতে পেরেছেন মার্কিন কর্মকর্তারা।

নির্বাচনে হস্তক্ষেপের দাবি নাকচ করেছে ইরান এবং রাশিয়া দুই দেশই।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খতিবজাদেহ বলেছেন, “বারবার সুইস রাষ্ট্রদূতের (তেহরানে মার্কিন আগ্রহের বিষয়গুলোর প্রতিনিধিত্বকারী) কাছে মার্কিন কর্মকর্তাদের ভিত্তিহীন এবং মিথ্যা দাবি জোরালোভাবে নাকচ করেছে ইরান।”

এদিকে ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ বিবিসিকে বলেছেন, “আমরা মনে করি এটা দূর্ভাগ্যজনক। এই দাবিগুলো প্রতিদিনই আসছে, সব পুরোপুরি ভিত্তিহীন।”

“এগুলো আসলে সামনের নির্বাচনকে ঘিরে কোনো ধরনের অভ্যন্তরীণ রাজনৈতিক প্রক্রিয়া” যোগ করেন ওই মুখপাত্র।

এদিকে র‍্যাটক্লিফ বলেছেন, ইরানের প্রতারণার মেইল ডানপন্থী প্রাউড বয়েজ গ্রুপ থেকে এসেছে বলে ধারণা করা হচ্ছে, যাতে “ভোটারদের ভয় দেখানো যায়, বিশৃঙ্খলা তৈরি করা যায় এবং প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের ক্ষতি করা যায়।”

ভোটারের ডেটা ব্যবহার করে নিবন্ধিত ভোটারদেরকে ভুয়া তথ্য দেওয়ার চেষ্টা হতে পারে। এতে মার্কিন গণতন্ত্রে ভোটারের আস্থা নষ্ট হতে পারে বলে সতর্ক করেছেন র‍্যাটক্লিফ।

“রাশিয়ার পক্ষ থেকে এমন কোনো পদক্ষেপ দেখা না গেলেও, রাশিয়ার কাছে তথ্য রয়েছে” বলে কর্মকর্তাদের বলেছেন র‍্যাটক্লিফ।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar