ad720-90

শিশুদের ডিভাইসের ডেটা সংগ্রহ: প্লে স্টোরে নিষিদ্ধ তিন অ্যাপ


তিনটি অ্যাপ মোট ডাউনলোড হয়েছিল দুই কোটি বার। প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেট উল্লেখ করেছে, ‘ইন্টারন্যাশনাল ডিজিটাল অ্যাকাউন্টিবিলিট কাউন্সিলের’ (আইডিএসি) হাতে ধরা পড়েছে অ্যাপ তিনটি। ওই সংস্থা-ই প্রথম জানায়, গুগলের ডেটা সংগ্রহ নীতি ভেঙেছে এগুলো।

মূলত অ্যাপগুলোর সুনির্দিষ্ট কোনো কোড নিয়ম ভাঙেনি, গুগলের নিয়ম ভাঙার জন্য অ্যাপের কাঠামোগত ধরণ দায়ী বলে উল্লেখ করেছে এনগ্যাজেট।

আইডিএসি’র তথ্য অনুসারে, অ্যাপগুলো ইউনিটি, অ্যাপোডিল এবং উমেঙ এর বিভিন্ন সংস্করণের ‘সফটওয়্যার ডেভেলপমেন্ট কিট’ বা এসডিকে ব্যবহার করেছিল, নিয়ম ভেঙেছে ওই কিটগুলো।

উল্লেখ্য, ইউনিটি মূলত থ্রিডি এবং গেইম ইঞ্জিন, উমেঙ হলো আলিবাবা মালিকানাধীন বিশ্লেষণ সেবাদাতা, অ্যাপোডেল পৃথক আরেক অ্যাপ ‘অর্থ সংগ্রহ এবং বিশ্লেষণ সেবাদাতা’।

এই এসডিকে শিশুদের অ্যান্ড্রয়েড আইডি এবং অ্যান্ড্রয়েড অ্যাডভার্টাইজিং আইডি (এএআইডি) সংগ্রহ করেছে বলে জানা গেছে। যদি কোনো অ্যাপ অ্যান্ড্রয়েড আইডিসহ অন্যান্য স্থির ডেটা এএআইডি পাশাপাশি পাঠায়, তাহলে তা গুগলের গোপনতা সুরক্ষা এবং ব্যবহারকারীকে ট্র্যাকিংয়ের মাধ্যমে নিয়ম লঙ্ঘনের ঝুঁকি সৃষ্টি করে।

কতটুকু ডেটা অ্যাপগুলো সংগ্রহ করেছে তার কোনো হিসেব কাউন্সিলের হাতে রয়েছে কি না, সে ব্যাপারে কিছু জানাননি আইডিএসি প্রেসিডেন্ট কুয়েন্টিন প্যালফ্রে। তবে, অ্যাপগুলোর আইওএস সংস্করণে কোনো লঙ্ঘন চোখে পড়েনি বলে উল্লেখ করেছে এনগ্যাজেট।

গুগল জানিয়েছে, কোনো অ্যাপ যখনই তাদের নীতি লঙ্ঘন করে তখনই তারা “ব্যবস্থা নেয়”। এই অ্যাপগুলো এমন ডেভেলপার কিট ব্যবহার করে নীতিমালা ভেঙেছে যা “শিশুদের সেবার” জন্য অনুমোদিত নয়। আগামীতে অন্যান্যদের সঙ্গে কাজ করে এ ধরনের সমস্যা চিহ্নিত করতে কাজ করছে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।    





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar