ad720-90

সার্চ ইঞ্জিন প্রযুক্তিতে মনোযোগ দিচ্ছে অ্যাপল?


বাজারের দখল জারী রাখা প্রশ্নে যখন রাষ্ট্রের একাধিক কর্তৃপক্ষ পিছু লেগেছে প্রযুক্তি জায়ান্টদের তখনই এলো অ্যাপলের সার্চ প্রযুক্তি তৈরির সংবাদ। ব্যাপারটি সবার আগে জানিয়েছে ফিনানশিয়াল টাইমস।

মার্কিন বাণিজ্য বিষয়ক সাময়িকী ফোর্বস বলছে, আইফোনের সর্বশেষ অপারেটিং সিস্টেম আইওএস ১৪-তে নিজেদের সার্চ সক্ষমতা কিছুটা বাড়িয়েছে অ্যাপল। তবে, পরিবর্তনটি সবার চোখ এড়িয়ে গেছে। ব্যবহারকারীর সার্চে নিজস্ব ফলাফল দেখিয়ে সেটির সঙ্গে ওয়েবসাইট লিংক করে দিয়েছে প্রতিষ্ঠানটি।

অ্যাপলের নতুন অপারেটিং সিস্টেমে ব্যবহারকারীদের আলাদা করে আর অন্য কোনো অ্যাপ খোলার প্রয়োজন পড়েনি। সরাসরি হোম স্ক্রিন থেকে সার্চ সেবা নিতে পেরেছেন তারা।

ফিনানশিয়াল টাইমস নিজেদের প্রতিবেদনে এরকম কিছু প্রমাণ উপস্থাপন করে বলতে চেয়েছে অ্যাপল সার্চ ইঞ্জিন তৈরি করছে। উল্লেখ্য, অ্যাপল নিজেদের অভ্যন্তরীন কর্মকাণ্ড বরাবরই গোপন রাখার চেষ্টা করে।

বর্তমানে অ্যাপল ও গুগল দুটি প্রতিষ্ঠানই অ্যান্টিট্রাস্ট লড়াইয়ের মুখে রয়েছে। এ লড়াইয়ের ফলাফল সামনে হয়তো বদলে দিতে পারে চিরচেনা ডিজিটাল পটভূমিকেই।

যুক্তরাষ্ট্রের বিচারবিভাগ গত সপ্তাহে গুগলকে অ্যান্টিট্রাস্ট লঙ্ঘনের অভিযোগে অভিযুক্ত করেছে। ১৬ মাসের তদন্ত শেষে ওই অভিযোগ এনেছে তারা। তদন্তের মধ্যে অ্যাপল ও গুগলের কয়েকশ’ কোটি ডলারের চুক্তির ঘটনাও উঠে এসেছে। ওই চুক্তির বদৌলতেই আইফোনের ডিফল্ট সার্চ ইঞ্জিন হওয়ার সুযোগ পেয়েছে গুগল। 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar