ad720-90

সাবেক ফেইসবুক কর্মীদের সাক্ষাৎকার চান মার্কিন সেনেটর


বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলছে, সম্ভবত অ্যান্টিট্রাস্ট আইন অমান্য করার অভিযোগে ফেইসবুকের বিরুদ্ধে মামলা করার পরিকল্পনা করছে এফটিসি এবং আইনজীবীদের একটি দল।

ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গের জবানবন্দির কথা উল্লেখ করে এফটিসি চেয়ারম্যান জো সিমন্সকে দেওয়া চিঠিতে ব্ল্যাকবার্ন বলেছেন, “যদিও এটা কঠিন, আমি ফেইসবুকের অন্যান্য নির্বাহী এবং প্রকৌশলীদের সঙ্গে কথা বলতে উদ্বুদ্ধ করবো, যারা প্রতিষ্ঠানের মূল বিষয়গুলো জানেন।”

“এর মধ্যে অনেকেরই আশঙ্কা, ফেইসবুকের আধিপত্য যাচাই না করলে প্রতিযোগী এবং ভোক্তার জন্য অন্ধকার পরিণতি আসতে পারে,” যোগ করেন ব্ল্যাকবার্ন।

বিশেষভাবে ফেইসবুক সহ-প্রতিষ্ঠাতা ক্রিস হিউ, সাবেক প্রধান নিরাপত্তা কর্মকর্তা অ্যালেক্স স্ট্যামোস এবং ফেইসবুকের নির্বাচনী অখণ্ডতা প্রচেষ্টা বিভাগের সাবেক প্রধান ইয়েল আইজেনস্ট্যাটের সাক্ষাৎকার নিতে এফটিসিকে জোর দিয়েছেন রিপাবলিকান সেনেটর।

ব্ল্যাকবার্ন আরও বলেছেন, যে ইন্টারনেট নীতিমালা কংগ্রেস প্রয়োগ করতে পারে, তা যথেষ্ট ছিলো না। “ফেইসবুকের বিরুদ্ধে দাঁড়াতে মার্কিনীরা কমিশনের ওপর নির্ভরশীল এবং শারমান অ্যান্টিট্রাস্ট অ্যাক্ট অমান্যকারীকে পুরোপুরি মামলার মুখে ফেলা দরকার।”

প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে পদক্ষেপের অংশ হিসেবে গত মাসেই গুগলের বিরুদ্ধে মামলা করেছে মার্কিন বিচার বিভাগ। আর তদন্তের মধ্যে রয়েছে অ্যামাজন এবং অ্যাপল। ভিন্ন রাজনৈতিক পরিবেশের মধ্যেও এই বিষয়ে একমত হয়েছেন ডেমোক্রেট এবং রিপাবলিকান সদস্যরা।

এদিকে ডেমোক্রেট সেনেটর এলিজাবেথ ওয়ারেন দাবি করে আসছেন, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ বিক্রি করতে হবে ফেইসবুককে। ২০১২ সালে ইনস্টাগ্রাম এবং ২০১৪ সালে হোয়াটসঅ্যাপ অধিগ্রহণ করেছিলো সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar