ad720-90

সাইবার হামলার মুক্তিপণ প্রশ্নে ‘নিরব’ ম্যানচেস্টার ইউনাইটেড


শুক্রবার ক্লাবটি জানিয়েছে, এক “বাজে ধরনের” আক্রমণের কবলে পড়েছে তারা। ওই হামলার কারণে এখনও সমস্যা হচ্ছে। এদিকে, ব্রিটিশ ট্যাবলয়েড ডেইলি মেইল এক প্রতিবেদনে দাবি করেছে, হ্যাকাররা লাখ লাখ পাউন্ড চেয়েছে ক্লাবটির কাছে।

ম্যানচেস্টার ইউনাইটেড জানিয়েছে, আক্রমণের কারণ এখনও পরিষ্কার নয়। হ্যাকারদের হাতে এখনও নিয়ন্ত্রণ আছে –এমন দাবিও খারিজ করে দিয়েছে ক্লাবটি।

মঙ্গলবার স্বাভাবিকভাবেই নিজেদের চ্যাম্পিয়নস লিগ খেলতে মাঠে নেমেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। তুরস্কের বাশাখশেহের ক্লাবের বিপক্ষে খেলেছে ইংলিশ ক্লাবটি। সাইবার আক্রমণের কারণে অবশ্য কিছু প্রশাসনিক পরিবর্তন আনতে হয়েছিল। মূলত ‘ওল্ড ট্রাফোর্ড’ –এ প্রবেশ সম্পর্কিত ব্যাপারেই পরিবর্তন আনতে দেখা গেছে।

সাইবার হামলার কারণে সমস্যার মধ্য দিয়েই যাচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেড। বিবিসি এক প্রতিবেদনে উল্লেখ করেছে, গোটা সপ্তাহে ইমেইল কাজ করেনি ক্লাবটির। জানা গেছে, অভ্যন্তরীন প্রক্রিয়ার নিরাপত্তা নিশ্চিত করতে উন্নত ধাপে তদন্ত এবং পুনরুদ্ধার কাজ চলছে।

যুক্তরাজ্যের ন্যাশনাল সাইবার সিকিউরিটি কাউন্সিল জানিয়েছে, তারা ম্যানচেস্টার ইউনাইটেডে সাইবার হামলা হওয়ার খবর জানেন এবং ব্যাপারটি নিয়ে আইন প্রয়োগকারী অংশীদারদের সঙ্গে কাজ করছেন।

ম্যানেচেস্টার ইউনাইটেড এক বিবৃতিতে বলেছে, “ক্লাবে হয়ে যাওয়া সাম্প্রতিক হামলার পর, আমাদের আইটি ও বাহ্যিক বিশেষজ্ঞরা আমাদের নেটওয়ার্ক সুরক্ষিত করেছেন এবং ফরেনসিক তদন্ত সম্পন্ন করেছেন। এই আক্রমণ স্বভাবজাতভাবে বাঁধা সৃষ্টিকারী। কিন্তু আমরা এখনও ভক্তদের ডেটা বেহাত হয়ে যাওয়ার কোনো খবর পাইনি।”

“ওল্ড ট্রাফোর্ডে ম্যাচ অনুষ্ঠিত হওয়ার জন্য যে গুরুতর প্রক্রিয়া প্রয়োজন তা নিরাপদ রয়েছে এবং খেলা স্বাভাবিকভবেই অনুষ্ঠিত হয়েছে। কে বা কারা এই হামলার সঙ্গে জড়িত থাকতে পারেন এবং এর পেছনে কী উদ্দেশ্য থাকতে পারে, সে সম্পর্কিত কোনো গুজবের ব্যাপারে ক্লাব মন্তব্য করবে না।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar