ad720-90

ইসরায়েলের সঙ্গে চুক্তি, সাইবার আক্রমণের কবলে সংযুক্ত আরব আমিরাত


অগাস্টে ইসরায়েলে সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা প্রশ্নে চুক্তিতে যাওয়ার খবর জানায় সংযুক্ত আরব আমিরাত। এর মধ্য দিয়ে অবসান ঘটে কয়েক দশক পুরানো আরব নীতির। ব্যাপারটি ভালোভাবে নেয়নি অনেক রাষ্ট্রই।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে উল্লেখ করেছে, ইসরায়েলের সঙ্গে সম্পর্কে জড়ানোর বিষয়টি নিয়ে ক্ষোভ সৃষ্টি হয়েছে ফিলিস্তিনি, কয়েকটি মুসলিম রাষ্ট্র ও সমাজের মধ্যে।

“আমাদের সম্পর্ক, উদাহরণ হিসেবে বললে, ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক হয়ে যাওয়াটা আরব আমিরাতের বিপক্ষ কিছু সক্রিয় কর্মীর আক্রমণের অনেক বড় রাস্তা খুলে দিয়েছে।” – দুবা্ইয়ে অনুষ্ঠিত এক সম্মেলন চলাকালে বলেছেন মোহাম্মদ হামাদ আল-কুয়াইতি।

কুয়াইতির দেওয়া তথ্য অনুসারে, আর্থিক খাতকে লক্ষ্য করে সাইবার হামলা হয়েছিল। কিন্তু এ ব্যাপারে তিনি বিস্তারিত কিছু জানাননি। কোনো আক্রমণ সফল হয়েছিল কি না বা এর সঙ্গে কারা জড়িত, সে ব্যাপারেও মুখ খুলেননি কুয়াইতি।

করোনাভাইরাস মহামারী শুরু হওয়ার পর থেকে সংযুক্ত আরব আমিরাতে সাইবার আক্রমণের সংখ্যা বেড়েছে বলেও সম্মেলনে জানিয়েছেন তিনি। সাধারণত এ ধরনের অনেক আক্রমণ ইরান থেকে আসে– এমন তথ্য জানালেও সুনির্দিষ্ট করে কিছু বলেননি কুয়াইতি।

রয়টার্স উল্লেখ করেছে, ইরান নিজেও হ্যাকিংয়ের কবলে পড়ার খবর জানিয়েছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar