ad720-90

কনট্যাক্ট ট্রেসিং অ্যাপ চলবে ‘পুরোনো’ আইফোনেও


২০১৩ সালের পর বাজারে আসা আইফোন ৫, এবং ২০১৫ সালে বাজারে আসা আইফোন ৬-এ কাজ করবে অ্যাপগুলো। বিবিসি উল্লেখ করেছে, পুরোনো মডেলের আইফোনে চলার জন্য অ্যাপকেও আপগ্রেড করতে হবে।

ইংল্যান্ড এবং ওয়েলস, স্কটল্যান্ড ও নদার্ন আয়ারল্যান্ডের তিনটি অ্যাপের ডেভেলপার নিজ নিজ অ্যাপ আপডেট করবে। জানুয়ারির আগে এ পরিবর্তন পুরোপুরি সম্ভব হবে না বলেও উল্লেখ করেছে বিবিসি।

অ্যাপল নিজেদের ওয়েবসাইটে আপডেট সম্পর্কে ঘোষণা দিয়েছে। প্রতিষ্ঠানটি লিখেছে, “আপনার আইফোনে কোভিড-১৯ নোটিফিকেশন সিস্টেম চালাতে দেবে আইওএস ১২.৫।”

“সিস্টেমের সহজলভ্যতা নির্ভর করবে আপনার স্থানীয় জনস্বাস্থ্য কর্তৃপক্ষের সমর্থনের ওপর।” – উল্লেখ করেছে অ্যাপল।

বিবিসি লিখেছে, এনএইচএস কোভিড-১৯ অ্যাপ আসার পর অনেক বড় একটি অভিযোগ ছিল “কেন আমার পুরোনো আইফোনে এটি পাচ্ছি না?” প্রশ্নটি ছিলো লাখ লাখ মানুষের। অনেকেই পুরোনো মডেলের ফোন ব্যবহার করেন। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকেও বলা হচ্ছিল, অ্যাপটি এমন হতে হবে যাতে প্রতি দশজনের মধ্যে অন্তত নয় জনের ফোনেই এটি ইনস্টল করা যায়।

সমস্যাটির জন্য আসলে অ্যাপ ডেভেলপাররা দায়ী নন। অ্যাপল-গুগলের তৈরি এক্সপোজার নোটিফিকেশন সিস্টেম আইফোন ৬এস-এর আগের কোনো মডেলে কাজ করতো না, প্রয়োজনীয় আইওএস ১৪ অপারেটিং সিস্টেম আপডেট পেতো না বলেই এমনটা ঘটেছে।

এখন সমাধান এলেও পথটা সহজ হবে না। প্রথমে অ্যাপ আপডেট করতে হবে, তারপর তা চলতে পারবে আইওএস ১২.৫ অপারেটিং সিস্টেমে। কাজটি জানুয়ারির আগে সম্ভব হবে না বলে অ্যাপলও অনুমান প্রকাশ করছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar