ad720-90

ইনটেল চিপ বাদ দিতে চাইছে মাইক্রোসফটও


মাইক্রোসফটের আগেই এ সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল। সম্প্রতি মাইক্রোসফটের এ সিদ্ধান্তের ব্যাপারে জানিয়েছে সংশ্লিষ্ট এক সূত্র। নিজেদের চিপে এআরএম টেকনোলজিসের প্রযুক্তি ব্যবহার করবে সফটওয়্যার জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য, এআরএম টেকনোলজিসকে চার হাজার কোটি ডলারের বিনিময়ে কিনে নিতে চাইছে মার্কিন চিপ এনভিডিয়া। মালিকানা হাতবদল এখন মাঝামাঝি পর্যায়ে রয়েছে।

মাইক্রোসফটের চিপ সম্পর্কিত পদক্ষেপটি সবার আগে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ। অন্যদিকে রয়টার্স উল্লেখ করেছে, মাইক্রোসফট অ্যাজিউর ক্লাউড কম্পিউটিংভিত্তিক বিভিন্ন সার্ভিস এবং সারফেস পিসি’র জন্য ইনটেল এবং এএমডি’র চিপের উপর নির্ভরশীল।

প্রতিষ্ঠানটি অবশ্য এরই মধ্যে এআরএম প্রযুক্তির সার্ভার চিপ বানাতে আমপেরে কম্পিউটিং এবং মার্ভেল টেকনোলজি গ্রুপ লিমিটেডের সঙ্গে কাজ শুরু করেছে। আর কোয়ালকমের সঙ্গে মিলে ‘সারফেস প্রো এক্স’ ডিভাইসের জন্য এআরএম প্রযুক্তিভিত্তিক প্রসেসর তৈরিতে কাজ করছে মাইক্রোসফট।

পুরো বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট এক সূত্র জানিয়েছেন, অ্যাপলের মতো নিজের চিপ নিজে ডিজাইন করবে না মাইক্রোসফট। এ কাজটির জন্য এআরএম-এর কোর ডিজাইন লাইসেন্স করিয়ে নেবে প্রতিষ্ঠানটি। অন্যদিকে, এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি এআরএম।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar