ad720-90

হ্যাকিং ৩৭ সাংবাদিকের আইফোনে, বেশিরভাগই আল জাজিরার


‘কিসমেট’ নামের এনএসও গ্রুপের সফটওয়্যার ব্যবহার করছেন এমন অপারেটররা হ্যাকিংয়ের কাজটি করেছেন বলে উঠে এসেছে সিটিজেন ল্যাবের প্রতিবেদনে। আইমেসেজের ত্রুটি কাজে লাগিয়ে হ্যাকাররা পাসওয়ার্ড, মাইক্রোফোন অডিও এবং ছবিতে প্রবেশ করেছিল।

প্রতিবেদনে এনগ্যাজেট উল্লেখ করেছে, ঠিক কী কারণে হ্যাক করা হয়েছিল, সে বিষয়টি এখনও পরিষ্কার নয়। তবে, সিটিজেন ল্যাব সবমিলিয়ে চার জন অপারেটরের অস্তিত্ব খুঁজে পেয়েছে, এবং দেখে মনে হয়েছে সৌদি আরব এবং আরব আমিরাত থেকে চালানো হয়েছিল ওই হামলা।

হ্যাকিংয়ের শিকার এক সাংবাদিক রানিয়া দ্রিদি জানিয়েছেন, নারী অধিকার, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত নিয়ে সমালোচনার কারণে হ্যাকিংয়ের শিকার হয়েছেন বলে তার বিশ্বাস। দ্রিদি আল আরাবিতে কর্মরত।

এনগ্যাজেট বলছে, আইওএস ১৪-তে আইমেসেজের ওই ত্রুটি কাজ করে না। অন্যদিকে, এনএসও গ্রুপ বলছে, সিটিজেন ল্যাবের দাবির ব্যাপারে তারা কিছু জানেন না। এ ধরনের অভিযোগের ব্যাপারে নির্ভরযোগ্য প্রমাণ পেলে তারা বিষয়টি খতিয়ে দেখেন বলেও জানিয়েছেন।

অ্যাপল জানিয়েছে, সিটিজেন ল্যাবের কাজ স্বাধীনভাবে তদন্ত করে দেখার সুযোগ নেই তাদের। প্রতিষ্ঠানটি আরও বলেছে, ব্যবহারকারীদেরকে সবসময় আইওএসের সর্বশেষ সংস্করণ ইনস্টল করার পরামর্শ দিয়ে থাকেন তারা।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar