ad720-90

সতর্ক করতে ব্যর্থ জাপানের কনট্যাক্ট-ট্রেসিং অ্যাপ


অ্যাপে ত্রুটির কারণে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসা অনেককেই অ্যাপটি সতর্কবার্তা পাঠাতে পারেনি বলে জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সমস্যাটি নতুন আপডেটের পর এসেছে কি না, তা স্পষ্ট করে না জানালেও চলতি মাসের মাঝামাঝি ত্রুটি সারানো হবে বলে জানিয়েছে দেশটি।

এদিকে অ্যাপে এই ত্রুটি করোনাভাইরাস ছড়াতেও কিছুটা ভূমিকা রেখেছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স। জাপানের স্বাস্থ্য মন্ত্রী নোরিসা তামুরা বলেছেন, “এই অসুবিধা এবং ভরসা হারানোর জন্য আমি আন্তরিকভাবে দুঃখিত।”

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এনএইচকে জানিয়েছে, প্রায় ৩০ শতাংশ অ্যান্ড্রয়েড গ্রাহক এই ত্রুটির কারণে ভুক্তভোগী হয়েছেন। কোকোয়া নামের এই অ্যাপটি বানিয়েছে মাইক্রোসফট। আইফোন এবং অ্যান্ড্রয়েডচালিত ডিভাইসগুলোতে ব্যবহার করা যায় অ্যাপটি।

মন্ত্রণালয়ের তথ্যমতে, গত গ্রীষ্মে উন্মোচনের পর থেকে জাপানে অ্যাপটি ডাউনলোড হয়েছে আড়াই কোটি বার এবং প্রায় ১০ হাজার করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তির তথ্য এসেছে অ্যাপে।

অ্যাপটি স্বল্প-পরিসরে ব্লুটুথ রেডিও তরঙ্গ ব্যবহার করে করোনাভাইরাস আক্রান্তকে শনাক্ত ও তার সংস্পর্শে ১৫ মিনিট বা তার বেশি সময় ছিলেন এমন মানুষের সঙ্গে যোগাযোগ করতে পারে।

জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অ্যান্ড্রয়েড ডিভাইসে এই ত্রুটির কারণে নোটিফিকেশন পাঠাতে পারেনি অ্যাপটি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar