ad720-90

‘দেড় লাখ ক্যামেরা’ হ্যাকিংয়ের তদন্ত করছে নিরাপত্তা প্রতিষ্ঠান


বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ভেরকাডার নিরাপত্তা সেবা গ্রহীতাদের মধ্যে বিদ্যুত চালিত গাড়ি নির্মাতা টেসলাও রয়েছে। চুরি হওয়া ফুটেজের মধ্যে হাসপাতাল, স্কুল এবং ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে বলে পৃথক এক প্রতিবেদনে উল্লেখ করেছে ব্লুমবার্গ।

ভেরকাডা জানিয়েছে, “সমস্যাটির মাত্রা এবং সুযোগ নিয়ে তদন্ত চলছে”। এরই মধ্যে এ বিষয়ে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অবহিত করেছে প্রতিষ্ঠানটি। কিন্তু এখনও হ্যাকিংয়ের আকার এবং মাত্রা সম্পর্কে নিশ্চিত করেনি প্রতিষ্ঠানটি।

দাবি উঠেছে, নারীদের স্বাস্থ্য ক্লিনিক, মানসিক হাসপাতাল, জেলখানা, এমনকি ভেরকাডার অফিসের ভিডিওতেও প্রবেশাধিকার পেয়েছিল হ্যাকাররা। অন্যদিকে, ভিডিও ফাঁস হয়েছে এমন প্রতিষ্ঠানের মধ্যে টেসলা ও সফটওয়্যার সেবাদাতা ক্লাউডফ্লেয়ার থাকতে পারে বলেও খবর রটেছে।

“কিছু” ক্যামেরা আক্রান্ত হওয়ার ব্যাপারে সতর্কতা পাওয়ার খবর জানিয়েছে ক্লাউডফ্লেয়ার। ফাঁস হওয়া ভিডিও’র একটির মধ্যে আট জন হাসপাতাল কর্মী মিলে একজন ব্যক্তিকে জোর করে বিছানায় শোয়াতে, এবং অন্যটিতে থানায় হাতকড়া পরিহিত অপরাধীকে জিজ্ঞাসাবাদের দৃশ্য দেখা গেছে। সাংহাইয়ে টেসলা কারখানায় শ্রমিকদের কাজের দৃশ্য রয়েছে আরেকটি ভিডিওতে। তবে, ভিডিওগুলো এখনও স্বাধীনভাবে যাচাই করতে পারেনি বিবিসি।

ব্লুমবার্গের কাছে হ্যাকিংয়ের দায় স্বীকার করেছেন টিলে কটম্যান নামের একজন। ‘সুপার অ্যাডমিন’ অ্যাকাউন্টের মাধ্যমে অনুপ্রবেশ করেছিলেন তিনি। ব্লুমবার্গ জানিয়েছে, তারা ভেরকাডার সঙ্গে যোগাযোগ করার পরপরই ভিডিও ফিড এবং আর্কাইভ থেকে ছিটকে পড়ে হ্যাকাররা।

ভেরকাডার এক মুখপাত্র বলেছেন, “আমরা অননুমোদিত প্রবেশাধিকার ঠেকাতে সব অভ্যন্তরীন প্রশাসনিক অ্যাকাউন্ট অচল করে দিয়েছি।” গ্রাহকরা যাতে নিজ নিজ সমস্যার কথা জানাতে পারে, সেজন্য সমর্থন লাইন সেবা দেওয়াও শুরু করেছে প্রতিষ্ঠানটি।

টেসলা এখনও এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar