ad720-90

শেষ পর্যন্ত উৎপাদন স্থগিত হিউন্দাই কারখানাতেও


এপ্রিল মাসের সাত থেকে ১৪ তারিখ পর্যন্ত উৎপাদন স্থগিত রাখার কথা প্রতিষ্ঠানটি জানিয়েছে মঙ্গলবার।

বিবৃতিতে হিউন্দাই বলেছে, “আমরা সরবরাহ পরিস্থিতির সঙ্গে সামঞ্জস্য রেখে উৎপাদন বিষয়ে সিদ্ধান্ত নিতে পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি এবং তাৎক্ষণিক ও প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি।”

প্রতিষ্ঠানটি জানিয়েছে, সরবরাহ ঘাটতিতে পড়া যন্ত্রাংশের মধ্যে রয়েছে ‘কনা’ স্পোর্ট ইউটিলিটি ভেহিক্যাল (এসইউভি)-এর ফ্রন্ট ভিউ ক্যামেরা এবং ‘আইয়োনিক ৫’ গাড়ির পাওয়ার ইলেকট্রিক মডিউল সিস্টেম।

ওই দু’টি মডেলসহ এই কারখানায় বছরে তিন লাখ ১১ হাজার গাড়ি তৈরি হয়।

গত মাসেই এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছিল, চিপ সঙ্কটে বিভিন্ন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান যেমনটা ভুগছে হিউন্দাইয়ের বেলায় সেটা হওয়ার কথা নয়, কারণ, প্রতিষ্ঠানটি যথেষ্ট পরিমান চিপ এবং যন্ত্রাংশের মজুদ রেখেছে।

আর, গত সপ্তাহে হন্ডা মোটর কো লিমিটেড এবং জেনারেল মোটর্স কো, দুটি প্রতিষ্ঠানই ঘোষণা করেছে তারা উত্তর আমেরিকার কারখানাগুলোয় উৎপাদন বিরতি বজায় রাখবে। প্রতিষ্ঠানদুটি বেশ কয়েকটি কারণের মধ্যে চিপ সঙ্কটকে অন্যতম হিসাবে উল্লেখ করেছে।

ডিসেম্বর মাসে একদিকে কারখানার শাটডাউন, অপরদিকে বাসা-থেকে-কাজ ও স্কুলের কারণে ল্যাপটপ এবং ট্যাবলেটে তাৎক্ষণিক চাহিদা বৃদ্ধি এবং একইসঙ্গে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলির ওপর মার্কিন নিষেধাজ্ঞাসহ বিভিন্ন কারণ মিলে চিপ সঙ্কটের ঘটনা ঘটে।

প্রাথমিকভাবে এই সঙ্কটে কেবল অটো শিল্প আক্রান্ত হবে বলে ধারণা থাকলেও এতে পরে স্মার্টফোনসহ বিভিন্ন ভোক্তা ইলেকট্রনিক্স পণ্যের উৎপাদন প্রভাবিত হয়েছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar