ad720-90

অভিনব আইন ফ্লোরিডায়, রাজনীতিবিদদের নিষিদ্ধ করা যাবে না


নতুন আইনে বলা হয়েছে, প্ল্যাটফর্মগুলো কেবল ১৪ দিনের জন্য অ্যাকাউন্ট স্থগিত করতে পারবে এবং আইন ভাঙলে দিন প্রতি আড়াই লাখ ডলার পর্যন্ত জরিমানার বিধান রয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

গত মার্চেই এই বিলের বিপক্ষে সাক্ষ্য দিয়েছিল ‘নেটচয়েস’ নামে এক লবিয়িং গ্রুপ যার সদস্যদের মধ্যে টুইটার এবং ফেইসবুক রয়েছে।

অভূতপূর্ব এই বিলটি পয়লা জুলাই থেকে কার্যকর হওয়ার কথা রয়েছে।

গভর্নর রন ডিস্যান্টিস বরাবরই বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর বিপক্ষে কথা বলে এসেছেন। তার মতে, ফেইসবুক, টুইটার ও ইউটিউবের মতো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো রক্ষণশীল কণ্ঠ রোধ করে আসছে। এ বছরের শুরুতেই তিনি বলেছেন, “বিগ টেক প্রতিষ্ঠানগুলো এখন বিগ ব্রাদারের মতো আচরণ করছে।”

এই আইনের বিরুদ্ধে আইনী লড়াই জমে ওঠার সম্ভাবনা রয়েছে বলে অনুমান প্রকাশ করেছে বিবিসি, কারণ “এটি আমেরিকার সংবিধানে বর্ণিত বাক স্বাধীনতার অধিকারের পরিপন্থি।”

সমালোচকরাও বলছেন, এই আইনের ফলে “অনিবার্য পরিস্থিতির” সৃষ্টি হতে পারে।

গত মার্চে এই বিলের বিরোধিতাকালে নেটচয়েসের প্রধান নির্বাহী স্টিভ ডেলবিয়ানকো বলেছিলেন, “ভেবে দেখুন সরকার যদি কখনও বলে যে, গর্ভপাতে পক্ষে জণগনের বা তৃতীয় পক্ষীয় কোনো প্রতিষ্ঠানের বক্তব্য কোনো গীর্জার সোশাল মিডিয়া পেইজে রাখতে হবে।”

তিনি যোগ করেন, “একইভাবে, যদি কোনো সামাজিক মাধ্যম প্ল্যাটফর্মকে কোনো কনটেন্ট সাইটে রাখতে বাধ্য করা হয় যেটি তারা অন্যথায় করতো না, সেটি মার্কিন সংবিধানের ‘ফার্স্ট অ্যামেন্ডমেন্ড’ কে অস্বীকার করে।”

সাবেক মার্কিস প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে এ বছরই ৬ জানুয়ারিতে মার্কিন ক্যাপিটলে দাঙ্গার পর টুইটার ও ফেইসবুক নিষিদ্ধ ঘোষণা করে। তাকে ব্যপকভাবে ওই দাঙ্গায় ইন্ধন যোগানোর জন্য দায়ী করা হয়।

নতুন এই আইনের ফলে ডনাল্ড ট্রাম্প তার অ্যাকাউন্ট আবার ফেরত পাবেন কি না সে বিষয়টি এখনও পরিষ্কার নয়।

এ বিষয়ে টুইটার কোনো মন্তব্য করতে অস্বীকার করেছে। আর ফেইসবুক ও ইউটিউব মন্তব্যের জন্য বিবিসির অনুরোধে সাড়া দেয়নি।

ফ্লোরিডার স্থানীয় সংবাদমাধ্যম ট্যাম্পা বে টাইমস গভর্নর ডিস্যান্টিসকে জিজ্ঞেস করেছিল, এই আইনটি ডনাল্ড ট্রাম্পকে সহায়তা করার জন্য আনা হচ্ছে কি না। তিনি জবাবে বলেন, “এটি সাধারণ ফ্লোরিডাবাসীদের জন্যই আনা হচ্ছে।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar