ad720-90

সিইও সাত্যিয়া নাদেলা এখন মাইক্রোসফটের চেয়ারম্যানও


প্রধান নির্বাহী হিসেবে ২০১৪ সাল থেকে দায়িত্ব পালন করা নাদেলা সাম্প্রতিক বছরগুলোতে পিসি নির্মাতা প্রতিষ্ঠানটিকে ক্লাউড কম্পিউটিংয়ে নেতৃস্থানীয় পর্যায়ে নিতে সহায়তা করেছেন। এর সরাসরি ফলাফল হলো, দুই ট্রিলিয়ন ডলারের ব্লকবাস্টার উপার্জন।

মাইক্রোসফট এক বিবৃতিতে বলেছে, নাদেলা জন থম্পসনের স্থলাভিষিক্ত হওয়ার জন্য “সর্বসম্মতভাবে” নির্বাচিত হয়েছেন।

প্রতিষ্ঠানটি যখন সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস সংশ্লিষ্ট তদন্ত পরবর্তী পরিস্থিতি নিয়ে লড়াই করছে, তখনই এই খবরটি এলো বলে প্রতিবেদনে জানিয়েছে সিএনএন।

গত মাসে মাইক্রোসফটেরই এক কর্মীর সঙ্গে বিল গেটসের একটি সম্পর্কের সংবাদ সামনে আসে। গেটস মাইক্রোসফট বোর্ডের চেয়ারম্যান থাকাকালীন ওই ঘটনা ঘটেছিল বলে স্বীকার করছেন তিনি।

দুই বছর আগে ওই ঘটনা নিয়ে প্রতিষ্ঠানটির বোর্ড তদন্ত শুরু করে। এর পর গেটস ২০২০ সালের শুরুতে বোর্ড ত্যাগ করেন। যদিও বিল গেটসের মুখপাত্র বলছেন, তার ওই সিদ্ধান্ত তদন্তের সঙ্গে সংশ্লিষ্ট নয়।

২৭ বছরের স্ত্রী মেলিন্ডা ফ্রেঞ্চ গেটসের কাছ থেকে বিল গেটসের বিচ্ছেদ ঘোষণার মাত্র দুই সপ্তাহের মধ্যে এই অভিযোগ বেরিয়ে আসে।

বুধবার, একজন সক্রিয় বিনিয়োগকারী এই অভিযোগের পর যৌন হয়রানি প্রতিরোধে প্রযুক্তি জায়ান্টকে আরও কিছু করার আহ্বান জানিয়ে বলেন, “প্রতিষ্ঠানটির শীর্ষ নেতৃত্বের তৈরি সংস্কৃতি” পরীক্ষা করা উচিত।

এক শেয়ারহোল্ডার প্রস্তাবনায় বিনিয়োগ প্রতিষ্ঠান অর্জুন ক্যাপিটাল মাইক্রোসফটকে একটি বার্ষিক স্বচ্ছতা প্রতিবেদন প্রকাশ করার আহ্বান জানিয়েছে, যাতে যৌন হয়রানি নীতি এবং প্রতিষ্ঠানজুড়ে কথিত ঘটনার তদন্তের বিস্তারিত প্রকাশ করা হয়।

মাইক্রোসফট এ বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকার করেছে।

নাদেলা ব্যক্তিগতভাবে গেটসের বিরুদ্ধে আনা অভিযোগগুলো নিয়ে কথা বলেছেন। গত মাসে সিএনবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, “২০২১ সালের মাইক্রোসফট ২০০০ সালের মাইক্রোসফটের চেয়ে অনেক আলাদা।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar