ad720-90

এবার থাইল্যান্ডে অভিযুক্ত ক্রিপ্টো এক্সচেঞ্জ বাইন্যান্স


‘ডিজিটাল অ্যাসেট এক্সচেঞ্জ’ শ্রেণিতে বাইন্যান্স থাইল্যান্ডে কোনো লাইসেন্স ছাড়াই ডিজিটাল সম্পদ বাণিজ্য চালাচ্ছে বলে থাই সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) অভিযোগ করেছে। সংস্থাটি এক বিবৃতিতে এই অভিযোগ প্রকাশ করেছে বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

এসইসি বলছে, দেশটিতে কেবল লাইসেন্সধারী প্রতিষ্ঠান ডিজিটাল সম্পদ বিষয়ে বাণিজ্য করতে পারবে।

এপ্রিল মাসে এক চিঠিতে বাইন্যান্সকে সতর্ক করার পরও কোনো সাড়া না পেয়ে থাই পুলিশে অভিযোগ দায়েরের কথা উল্লেখ করেছে থাই নিয়ন্ত্রক সংস্থাটি। তবে, এই অভিযোগের বিষয়ে বাইন্যান্সের একজন প্রতিনিধি কোনো মন্তব্য করতে অস্বীকার করেন। তিনি কেবল বলেন, প্রতিষ্ঠানটি নিয়ন্ত্রক সংস্থাগুলোর সঙ্গে সহযোগিতার ভিত্তিতে কার্যক্রম চালিয়ে থাকে এবং যে কোনো অনিয়মের অভিযোগ গুরুত্বের সঙ্গে নেয়।

গত সপ্তাহেই ব্রিটিশ নিয়ন্ত্রক সংস্থা সে দেশে প্রতিষ্ঠানটির কার্যক্রম নিষিদ্ধ করেছে।

বাইন্যান্স বিশ্বের সবচেয়ে বড় ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জগুলোর একটি।

গত সপ্তাহেই জাপানের নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, বাইন্যান্স দেশটিতে অবৈধভাবে কার্যক্রম চালাচ্ছিল। অন্যদিকে, জার্মানির নজরদারি সংস্থা এপ্রিলে সতর্ক করে দিয়েছিল, প্রতিষ্ঠানটি শেয়ার সংশ্লিষ্ট টোকেন অফার করছে যার জন্য প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হতে পারে।

মার্কিন বিচার বিভাগ এবং রাজস্ব বিভাগ, দুটি সংস্থাই বাইন্যান্সের কার্যক্রম বিষয়ে তদন্ত করছে বলে মে মাসে প্রতিবেদনে জানায় ব্লুমবার্গ।

থাইল্যান্ডে দায়ের করা অভিযোগ কেবল আইনী প্রক্রিয়ার শুরু। পুলিশী তদন্তের পর এটি সরকারী আইন বিভাগের হাতে যেতে পারে যাদের হাতে প্রতিষ্ঠানটিকে আদালতে নেওয়ার এখতিয়ার আছে বলে কমিশন জানিয়েছে।

অভিযোগ প্রমাণিত হলে সংশ্লিষ্ট ব্যক্তির দুই থেকে পাঁচ বছরের জেল এবং দুই লাখ থেকে পাঁচ লাখ থাই বাথ অর্থদণ্ড হতে পারে। এর বাইরেও আইন অমান্য করার জন্য দিনপ্রতি ১০ হাজার বাথ পর্যন্ত জরিমানার বিধান রয়েছে।

জুন মাসে এক্সচেঞ্জে সর্বমোট লেনদেন হয়েছে ৬৬ হাজার ২০০ কোটি ডলারের। আগের বছর জুলাইয়ের তুলনায় যা ১০ গুণ বলে জানিয়েছে বিশ্লেষণী প্রতিষ্ঠান ক্রিপ্টোকম্পেয়ার।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar