ad720-90

হোয়াটসঅ্যাপে পাঠানো ছবি দেখামাত্র স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে যেভাবে


হোয়াটসঅ্যাপে কোনো ভিডিও বা ছবি পাঠানোর পর দেখা হয়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে সে ছবি মুছে যাওয়ার সুবিধা নিয়ে এল হোয়াটসঅ্যাপ। আইফোন ও অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এ সুবিধা পাবেন।

‘ভিউ ওয়ানস’ নামের এই সুবিধায় হোয়াটসঅ্যাপে ভিডিও বা ছবি এলে প্রাপক তা দেখার পর মুছে যাবে। কর্তৃপক্ষ জানায়, ব্যবহারকারীদের তাদের তথ্যের গোপনীয়তার ওপর আরও নিয়ন্ত্রণ দিতেই এই সুবিধা চালু করে ম্যাসেজিং অ্যাপটি।

শুধু তাই নয়, ছবি বা ভিডিও দেখার পর তা প্রাপকের গ্যালারিতেও সংরক্ষিত হয়ে থাকে না। এমনকি সেটি ফরোয়ার্ড করার কোনো সুযোগ নেই।

হোয়াটসঅ্যাপ বলছে, বিশ্বাস করা যায়, এমন মানুষকেই কেবল ভিউ ওয়ানস বার্তা পাঠানো ভালো। কারণ, ছবি গ্যালারিতে সংরক্ষণ করা না গেলেও স্ক্রিনশট বা অন্যকোনো মাধ্যমে রেকর্ড রাখতে বাধা নেই। অন্য কোনো ডিভাইস থেকেও ছবি তুলে রাখা যাবে।

যেভাবে হোয়াটসঅ্যাপে এমন বার্তা পাঠাবেন:

শুরুতেই হোয়াটসঅ্যাপ সর্বশেষ সংস্করণে আপডেট করে নিতে হবে।

আপডেট হয়ে গেলে যে কোনো চ্যাট উইন্ডো খুললে প্রাপককে ছবি বা ভিডিও পাঠানোর অপশন পাবেন।

মিডিয়া ফাইল নির্বাচনের সময় ছোট্ট একটি বৃত্তাকার অপশন দেখাবে যেখানে ইংরেজিতে এক লেখা থাকবে।

এক লেখা গোলাকার অপশনে ট্যাপ করলে ভিউ ওয়ানস মিডিয়া সচল হবে।

ভিউ ওয়ানস ফাইল পাঠানোর পর সে বার্তা নির্বাচন করে ডানদিকে সোয়াইপ করলে দেখাবে বার্তাটি প্রাপক খুলেছেন বা দেখেছেন কি না।

সুবিধাটি হোয়াটসঅ্যাপের গ্রুপ মেসেজেও কাজ করে। ওপরের পদ্ধতি মেনে গ্রুপে বার্তা পাঠালেই চলবে। একইভাবে বার্তা নির্বাচন করে ডান দিকে সোয়াইপ করলে দেখাবে গ্রুপের কোন সদস্য তা খুলেছেন।

ওই এক লেখা বৃত্তে ট্যাপ করে সুবিধাটি বাতিলও করা যাবে।

ভিউ ওয়ানস বার্তার মেয়াদ ১৪ দিন। অর্থাৎ ১৪ দিন না খুললে এরপর তা এমনিতেই মুছে যাবে। ভিউ ওয়ানস বার্তাতেও হোয়াটসঅ্যাপের এন্ড-টু-এন্ড প্রোটেকশন কাজ করে। অর্থাৎ, প্রাপক আর প্রেরক ছাড়া আর কেউ তা দেখতে পাবে না।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar