ad720-90

দিন দিন শিক্ষার মান বাড়ছে দেশের প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে


মোশারফ আদনান

বঙ্গিনিউজঃ  ১৯৯২ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরুর পর দেশে বর্তমানে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১০৮টি, তারমধ্যে ৯৭ টি কার্যক্রম পরিচালিত হচ্ছে।

এসব প্রতিষ্ঠানের বিকাশের সূত্র ধরে উচ্চশিক্ষার জন্য শিক্ষার্থীদের বিদেশে যাওয়ার হার দিন দিন কমে আসছে। এর ফলে দেশের বৈদেশিক মুদ্রার সাশ্রয় হচ্ছে। দেশের উচ্চশিক্ষা বিস্তারে বড় ভূমিকা পালন করে আসছে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো। বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে পাল্লা দিয়ে প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর ভূমিকাও গুরুত্বপূর্ণ হয়ে উঠছে শিক্ষা সেক্টরে।বেসরকারি বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটরা জাতীয় উন্নয়নে সর্বক্ষেত্রে অবদান রেখে চলেছেন।

বর্তমানে বেসরকারি বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ হয়ে বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) থেকে শুরু করে সরকারি-বেসরকারি, স্বায়ত্তশাসিত, গুগল, মাইক্রোসফট, ফেসবুকের মত জায়ান্ট কোম্পানি তে নিয়োজিত রয়েছেন। শুধু তাই নয় দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের সাথে সাথে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা ও যুগের সাথে তাল মিলিয়ে বেড়েই যাচ্ছে। পাশাপাশি ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং এ জায়গা করে নিচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলো।আমরা আশা করছি ইউজিসি ও সরকার যদি আরও বেশি নজরদারি করে তাহলে আগামী কয়েক বছর এর মধ্যে বেসরকারি বিশ্ববিদয়ালয় এগিয়ে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি রয়েছে।

মোশারফ আদনান

Mosharof Adnan
Founder & Video Creator, Adnan Vlog

বাংলাদেশ সময়: ১৩:০১:০৮   ২১ বার পঠিত  





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar