ad720-90

খুব সহজেই তৈরি করুন Qr code


হ্যালো কেমন আছেন সবাই? আশা করি ভালো আছেন।ট্রিকবিডির সাথে থাকলে ভালো থাকারই কথা।

আজকে আমরা qr code নিয়ে আলোচনা করবো এবং আপনাদের দেখাবো কিভাবে খুব সহজে আপনিও নিজের একটি qr code তৈরি করে নিতে পারবেন।

qr code আবিষ্কার করেন ডেনসো ওয়েব।যিনি একজন জাপানি।এই qr code আমাদের জীবনকে সহজ করে দিয়েছে।কারণ এই কোডের মাধ্যমে আপনি অনেক গুরুত্বপূর্ণ তথ্য স্টোর করে রাখতে পারবেন। qr কোডে আপনি সর্বোচ্চ ৭০৮৯ টি শব্দ স্টোর করে রাখতে পারবেন।তাহলে চিন্তা করুন আপনি কত শব্দ স্টোর করতে পারবেন।৭০৮৯ শব্দ কিন্তু নেহাত কম নয় তাও আবার ছোট্ট একটি কোডে।প্রযুক্তির সাথে সাথে তাল মিলিয়ে এখন দিন দিন qr code এর ব্যবহার বাড়ছে।

এখনকার সময়ে আপনি qr code এর মাধ্যমে যেকোনো টেক্সট,ইউআরএল,লোকেশান এবং কি বিজনেস কার্ডের তথ্য ও স্টোর করতে পারবেন।

qr code এর তথ্য জানতে আপনার স্ক্যানার এর প্রয়োজন হবে।এই স্ক্যানার আপনি মোবাইলে ব্যবহার করতে পারবেন।এরকম স্ক্যানার আপনি গুগল প্লেস্টোরে পেয়ে যাবেন।এছাড়া অনেক মোবাইলে ডিফল্টভাবে এখন স্ক্যানার থাকে।

আসুন এবার জেনে নি কিভাবে আপনি নিজের জন্য qr code তৈরি করবেন। এরজন্য আমরা qr code generator ব্যবহার করবো।প্রথমে এই লিঙ্কে যান QR code generator  এরপর আপনি generate qr code বাটনে ক্লিক করুন। এরপর আপনি নিচের মত একটি ইন্টারফেস দেখতে পাবেন

Qr code generator

 

এখানে আপনি অনেকগুলো অপশন দেখতে পাবেন।আমরা যেহেতু এখন টেক্সট স্টোর করবো তাই text অপশনটি সিলেক্ট করলাম।আপনি ইচ্ছা করলে ওয়েবসাইটের ইউআরএল এবং কি বিজনেস কার্ডের তথ্যও স্টোর করতে পারবেন। বিজনেস কার্ডের তথ্যের জন্য vcard অপশন সিলেক্ট করবেন।আমরা এখন টেক্সট স্টোর করবো।

এখন আপনি নিচের মত একটি ইন্টারফেস দেখতে পাবেন।

Create qr code

 

দেখতে পাচ্ছেন এখানে আমি trickbd is the best লিখেছি।আপনি এইখানে নিজের ইচ্ছামত যেকোন কিছু লিখতে পারেন।এখন আপনি আপনার মোবাইলের qr scanner দিয়ে এই কোডটি স্ক্যান করুন তাহলে আপনি trickbd is the best লিখাটি দেখতে পাবেন।আপনি ইচ্ছা করলে qr code এর কালার পরিবর্তন করতে পারবেন এবং নিজস্ব লগো ব্যবহার করতে পারবেন। এরপর আপনারা qr code টি save করে নিতে পারেন। অথবা আপনি ব্যবসায়িক কাজে ব্যবহার করার জন্য প্রিন্ট ও করে নিতে পারবেন।এতে করে আপনার ব্যবসায়িক ব্র্যান্ডিং বাড়বে।কারণ এখন দিন দিন ব্যবসায়িক এবং ব্যাক্তিগত কাজে এর ব্যবহার বাড়ছে। ওয়েবসাইটের ইউআরএল থেকে শুরু করে, রেস্টুরেন্টের খাবার মেনু,লোকেশন সবকিছুই ওখন qr code এর মাধ্যমে স্টোর করে রাখা হচ্ছে।

আজ এই পর্যন্তই।সবাই ভালো থাকবেন।আর ট্রিকবিডির সাথেই থাকুন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar