ad720-90

চ্যাটবট স্টার্টআপ ‘কাস্টমার’ এখন ফেইসবুকের


মালিকানা হাতবদলে কত খরচ হয়েছে, তা এখনও জানায়নি ফেইসবুক। তবে, ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদন বলছে, স্টার্টআপটি বর্তমানে একশ’ কোটি ডলার মূল্যমানের প্রতিষ্ঠান।

সম্প্রতি অনলাইন কেনাকাটার দিকে ঝুঁকেছে ফেইসবুক। নিজেদের প্ল্যাটফর্মে পণ্য ক্রয়-বিক্রয় সহজ করে দিতে একাধিক ফিচার নিয়ে এসেছে সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানটি। ইনস্টাগ্রাম ও ফেইসবুকের জন্য ‘শপস’ নামের নতুন ফিচার আনার পাশাপাশি শপিং ট্যাব যোগ করতে ইনস্টাগ্রামকে ঢেলে সজিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তিবিষযক ব্লগ এনগ্যাজেট মন্তব্য করেছে, মালিকানা পরিবর্তন হলেও কাস্টমার স্টার্টআপে বড় কোনো পরিবর্তন চোখে পড়বে না বলেই মনে হচ্ছে। এর প্রমাণ অবশ্য মিলেছে কাস্টমারের বিবৃতিতেই। 

“কাস্টমারের পরিচালনায় সমর্থন দিতে ব্যবসায় বাড়াতে, উন্নত ও উদ্ভাবনী পণ্য নিয়ে আসতে এবং গ্রাহকদের খুশি করতে যে সম্পদ প্রয়োজন তা দেওয়ার পরিকল্পনা করেছে ফেইসবুক।” – বিবৃতিতে বলেছে প্রতিষ্ঠানটি।

ফেইসবুকও জানিয়েছে, অনলাইন যোগাযোগ টুল ব্যবস্থাপনার জন্য ব্যবসায়ের কাস্টমার প্ল্যাটফর্মে যাওয়ার প্রয়োজন পড়বে না। “আমরা চাই সব আকারের ব্যবসায় এবং শিল্প জুড়ে মেসেজিংয়ের গুরুত্ব উঠে আসুক – এবং গ্রাহকদেরকে সুযোগ করে দিতে এ সম্পর্কিত প্রাণবন্ত অংশীদারের ইকোসিস্টেম গুরুত্বপূর্ণ।”

ফেইসবুকের স্টার্টআপ কেনার অভ্যাস বেশ পুরোনো। প্রতিষ্ঠানটি নিজেদের ১৬ বছরের ইতিহাসে একশ’রও বেশি প্রতিষ্ঠান ও স্টার্টআপ কিনেছে। এরকম দুটি প্রতিষ্ঠান হলো হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম। গত কয়েক বছরে প্রতিষ্ঠান দুটি ইন্টারনেটের চিরচেনা রূপ অনেকটাই বদলে দিয়েছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar