ad720-90

উইন্ডোজ ব্যাবহারকারীদের ৩ সমস্যার ১ সমাধান


সমস্যা ১: ল্যাপটপে ব্লুটুথ বা শেয়ার ইট কাজ করে না, কি করবো?
সমস্যা ২: ড্রাইভার আপডেট দেওয়ার জন্য কি করবো?
সমস্যা ৩: টিভি কার্ডের ডিস্কের সাথে দেওয়া টিভি প্লেয়ার উইন্ডোজ ৭ এ কাজ করে কিন্তু উইন্ডোজ ১০ এ কাজ করে না, কি করবো?

 

৩ টা সমস্যার ১ টাই সমাধান ঐটা হচ্ছে ড্রাইভার আপডেট দেওয়া। ব্লুটুথের জন্য ব্লুটুথ ড্রাইভার আপডেট দেওয়া, শেয়ার ইটের জন্য Network Adapters এর আন্ডারে থাকা ড্রাইভার গুলো আপডেট দেওয়া আর টিভি কার্ডের জন্য USB TV Device ড্রাইভার আপডেট দেওয়া। টিভি প্লেয়ারের ব্যাপারে আরেকটু ঝামেলা আছে। ঐটা শেষের দিকে লিখতেছি।

 

তো এখন প্রশ্ন হচ্ছে, উল্লেখিত ড্রাইভার গুলো আপডেট দিবো কিভাবে?

 

ড্রাইভার আপডেটের কথা আসলেই অনেকেই হয়তো ড্রাইভার প্যাক বা ড্রাইভার প্যাকের মত কিছু পেইড সফটয়্যারের কথা বলবেন। কিন্তু আমি সফটওয়্যার ছাড়া ড্রাইভার আপডেট দেওয়ার সহজ একটা পদ্ধতি লিখবো।

 

কোন সফটওয়্যার ছাড়া ড্রাইভার আপডেট করতে পারেন Device Manager এর মাধ্যমে। Device Manager কন্ট্রোল প্যানেলে পাবেন আবার Start থেকে Device Manager লিখে সার্চ করলেও পাবেন। Device Manager এ ঢুকলে স্ক্রিনশটের মত একটা ট্যাব ওপেন হবে।

 

 

ব্লুটুথঃ Bluetooth এর ডান সাইডের অ্যারো চিহ্নে ক্লিক করলে Bluetooth ড্রাইভার দেখতে পারবেন। ড্রাইভারের উপর মাউস কার্সর রেখে ডান বাটন প্রেস করলে Update Driver অপশন পাবেন। Update Driver এ ক্লিক করলে আপডেট নেওয়া শুরু হবে এবং অটোম্যাটিক ইন্সটল নিয়ে নেবে।

 

 

শেয়ার ইটঃ শেয়ার ইটের জন্য Network Adapters এর ডান সাইডের অ্যারো চিহ্নে ক্লিক করতে হবে এরপর বাকি সব Bluetooth ড্রাইভার আপডেট করার মতই করতে হবে। তবে এক্ষেত্রে একাধিক ড্রাইভার থাকতে পারে। প্রত্যকটা আলাদা ভাবে আপডেট করতে হবে।

 

আপডেট দেওয়ার পর শেয়ার ইট, ব্লুটুথ সব কাজ করবে। আপনি যেকোন ড্রাইভার এখান থেকে আপডেট করতে পারবেন। আপডেট দেওয়ার আগে অবশ্যই Windows Update ম্যানুয়াল বা অটোম্যাটিক করে নিতে হবে। সোঁজা কথায় Windows Update অফ রাখা যাবে না ড্রাইভার আপডেটের সময়। কাজ শেষে অফ করতে দিতে পারবেন।

 

টিভি কার্ডঃ টিভি কার্ডের জন্য USB TV Device ড্রাইভার আপডেট করতে হবে আগে। USB TV Device অপশন টা পাবেন Sound, Video and game controllers এর আন্ডারে। টিভি কার্ডের ড্রাইভার তো আপডেট হইছে এখন টিভি প্লেয়ারের ব্যাপার টা ক্লিয়ার করি। আমি ফার্স্ট লিঙ্কের টিভি কার্ড ইউজ করি। আমার টিভি কার্ডের সাথে দেওয়া ডিস্কে ২ টা টিভি প্লেয়ার আছে। একটা হচ্ছে TV Home Media 3 আরেকটা BlazeHDTV 6.0। উইন্ডোজ ১০ এ  TV Home Media 3 ইন্সটল নিলেও কাজ করে না কিন্তু BlazeHDTV কাজ করে ড্রাইভার ঠিকমত ইন্সটল বা আপডেট করে দিলে। এখন আপনারা কে কোন ব্রান্ডের টিভি প্লেয়ার ইউজ করেন আমি জানি না। যদি ড্রাইভার আপডেট করার পর আপনাদের টিভি কার্ডের সাথে দেওয়া টিভি প্লেয়ার উইন্ডোজ ১০ এ চলে তো ভাল আর যদি না চলে আপনাদের হাতে ২ টা অপশন আছে।

১/ Pot player ইউজ করতে পারেন টিভি দেখার জন্য। Pot player এ কিভাবে টিভি দেখবেন জানতে গুগোলে বা ইউটিউবে সার্চ দেন। Pot player এ টিভি দেখতে গেলেও ঐ USB TV Device   ড্রাইভার আগে আপডেট করতে হবে নয় চলবে না।

২/ BlazeHDTV দিয়ে দেখতে পারেন। এইটা পেইড সফটওয়্যার। কিন্তু আমার টিভি কার্ডের সাথে দেওয়া ডিস্কে এই প্লেয়ার টা সিরিয়াল কী সহ দেওয়া আছে। আপনারা চাইলে BlazeHDTV 6.0 দিয়ে উইন্ডোজ ১০ এ টিভি দেখতে পারবেন। সিরিয়াল কী আমি দিয়ে দেবো। প্লেয়ার টা গুগোল থেকে ডাউনলোড করে নিতে হবে। ভিন্ন ভার্সনে সিরিয়াল কী কাজ নাও করতে পারে তাই 6.0 ই ডাউনলোড করতে হবে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar




Windows 10 Kaufen Windows 10 Pro Office 2019 Kaufen Office 365 Lizenz Windows 10 Home Lizenz Office 2019 Home Business Kaufen Windows 10 Lisans Office 2019 Mac Satın Al