ad720-90

কিভাবে উইন্ডোজ ১০ এর বিল্ট-ইন VPN ব্যাবহার করবেন !!


 

ভিপিএন বা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক কি তা আমরা প্রায় সবাই জানি । ভিপিএন মূলত ইন্টারনেটে সংযুক্ত ডিভাইসগুলোতে একটি নিরাপদ এবং সম্পুর্ণরুপে ব্যাক্তিগত সংযোগ স্থাপন করে । আমরা ভিপিএন ইউজ করি মূলত ওয়েবসাইট আনব্লক করার জন্য, আইপি অ্যাড্রেস লোকানোর জন্য । তাছাড়া ভিপিএনের আরও অনেক ব্যাবহার রয়েছে । সময় হলে ভিপিএন নিয়ে একটি ইন-ডেপ্ত পোস্ট করব ।

তো ভিপিএন ইউজ করার জন্য আমরা প্রায়ই আলাদা সফটওয়্যার বা ওয়েবসাইট ইউজ করি । কিন্তু প্রতিটা অপারেটিং সিস্টেমেই বিল্ট-ইন VPN ব্যাবহারের সুযোগ রয়েছে । আমরা সেটার প্রতি নজরই দেই না । আজকে আমরা দেখব উইন্ডোজ ১০ এ দেওয়া বিল্ট-ইন VPN টি আমরা কিভাবে ব্যাবহার করতে পারি । একই পদ্ধতিতে আপনারা Android এর বিল্ট-ইন VPN টি ইউজ করতে পারবেন ।

স্ক্রিনশট ফলো করুন…

নোটিফিকেশন সেন্টার থেকে অথবা সেটিংস থেকে VPN সেটিংস এ যান

 

ব্রাউজারে vpnbook.com ওয়েবসাইটটিতে যান । একটু স্ক্রল করে নিচে গেলেই PPTP অপশন পাবেন । সেখান থেকে অনেকগুলা সার্ভার ফ্রীতে পেয়ে যাবেন । খেয়াল রাখবেন এই সার্ভারগুলোর জন্য Username ও Password দেওয়া আছে । VPN সেটিং করার সময় ঐ  Username ও Password ব্যাবহার করবেন । Vpnbook.com ছাড়াও অনলাইনে আরও অনেক ওয়েবসাইট রয়েছে যেগুলো PPTP VPN Service দিয়ে থাকে । আপনারা গুগল থেকে খুঁজে নিতে পারবেন ।

 

নিচের মত করে সেটিং করে নিন…

 

তারপর এখান থেকে সহজেই Connect/Disconnect করে নিতে পারবেন ।

 

ধন্যবাদ ।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar