ad720-90

ডাউনলোড করুন কমপ্লিট ওয়েবসাইট এবং ব্রাউজ করুন অফলাইনেই । Internet Browsing Without Internet


আসসালামুআলাইকুম

কেমন আছেন সবাই ? আশা করি সবাই ভালোই আছেন ।

আজকের পোস্টের বিষয় হচ্ছে কিভাবে একটি সম্পূর্ণ ওয়েবসাইট আপনার কম্পিউটারে মানে লোকাল ডিরেক্টরিতে ডাউনলোড করতে পারবেন । তারপর ইন্টারনেট কানেকশন ছাড়াই অফলাইনে ব্রাউজিং করতে পারবেন ।  এখানে একটি কথা বলে রাখছি আপনি কখনই ইউটিউব , ফেসবুক বা এই ধরণের কোন ডাইনামিক সাইট সাইট যেখানে প্রতিনিয়ত তথ্য আপডেট হচ্ছে সেরকম ওয়েবসাইটগুলো ডাউনলোড করতে পারবেন না ।

তবে ডাউনলোড করে রাখার মত ওয়েবসাইট এর অভাব নেই । যেমন বিভিন্ন ধরণের টিউটোরিয়াল ভিত্তিক সাইট বা ওয়েবপেইজ ডাউনলোড করে রাখতে পারেন ।

তাহলে চলুন দেখি কিভাবে করা যায় —

ওয়েবসাইট ডাউনলোড করার জন্য  অনেক ধরণের সফটওয়্যার রয়েছে । তবে সেগুলোর মধ্যে সবচেয়ে বেস্ট এবং কার্যকরী  হচ্ছে HTTrack Website Copier । এই লিংক থেকে সফটওয়্যারটি ডাউনলোড করুন । ডাউনলোড সাইজ মাত্র ৪ এমবি । ফ্রী সফটওয়্যার এবং ইন্সটল করাও সোজা । ইন্সটল করে ফেলুন ।

তারপর ওপেন করুন –

File > New Project এ ক্লিক করুন তারপর Next এ ক্লিক করুন —

Project Name আপনার প্রজেক্টের নাম দিন মানে এই নামে ডিরেক্টরিতে একটা ফোল্ডার ক্রিয়েট হবে ।

Project Category তে সাইটটি কোন ধরণের সেই নাম দিন । এটা অপশনাল না দিলেও সমস্যা নাই ।

নিচের দিকের Base Path ডিরেক্টরি সিলেক্ট করুন মানে যেই ফোল্ডারে ওয়েবসাইটটি সেভ হবে । তারপর Next ক্লিক করুন —

Action থেকে Download Web site(s) সিলেক্ট করুন —

Web Address URL এর Add URL এ গিয়ে ওয়েবসাইটটির নাম লিখুন জেটি আপনি ডাউনলোড করতে চান । লগইন সাইট হলে লগইন এড্রেস এবং পাসওয়ার্ড দিন । ok ক্লিক করুন তারপর Next এ ক্লিক করুন ।

তারপর Finish এ ক্লিক করলেই ওয়েবসাইটটি ডাউনলোড হওয়া শুরু করবে ।

তারপর আপনার সিলেক্ট করে দেওয়া ডিরেক্টরিতে যান । সেখানে একটি .html ফাইল দেখতে পাবেন । সেটাতে ক্লিক করে অফলাইনেই কাঙ্ক্ষিত ওয়েবসাইট বা ওয়েবপেজটি ব্রাউজ করতে পারবেন

ধন্যবাদ । 🙂

আবার দেখা হবে

সেই পর্যন্ত অনেক অনেক ভালো থাকবেন ।

আল্লাহ হাফেজ

আমার একটি ইউটিউব চ্যানেল আছে । সাবস্ক্রাইবার পাইনা বলে ভিডিও বানাতে উৎসাহ পাই না । প্লিজ সাবস্ক্রাইব করুন । আবার ভিডিও দেওয়া শুরু করব ইনশাল্লাহ ।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar




Windows 10 Kaufen Windows 10 Pro Office 2019 Kaufen Office 365 Lizenz Windows 10 Home Lizenz Office 2019 Home Business Kaufen Windows 10 Lisans Office 2019 Mac Satın Al