ad720-90

উইন্ডোজ ১০ সার্চবার থেকেই আপনার পিসির সকল ফাইল সার্চ করুন !!


উইন্ডোজ ১০ এর সার্চবার থেকে আপনি ডিফল্টভাবে অ্যাপস, সেটিংস, ডকুমেন্টস ইত্যাদি সার্চ করতে পারবেন । কিন্তু আপনি যদি চান যে আপনার পিসির সকল ফাইল মানে আপনার ফাইল এক্সপোরারের সকল ফাইল সার্চবার থেকেই সার্চ করতে তাহলে আপনাকে কিছু সেটিংস মডিফাই করতে হবে । তো চলুন দেখে নিই…

এই কাজটি করার জন্য আপনার উইন্ডোজ ১০ কে ১৮০৯ ভার্সন বা তার বেশি থাকতে হবে । তবে এর চেয়ে কম ভার্সনে কাজ করে কিনা আমার সঠিক জানা নেই । আপানারা ট্রাই করে দেখতে পারেন । আমার উইন্ডোজ ১০ এর ভার্সনটি হলো ১৮০৯ ।

  • যাইহোক, প্রথমে সার্চবার ওপেন করুন । Win+S বাটন প্রেস করেও আপনি সার্চবার ওপেন করতে পারেন । আপনি যদি অফলাইনে থাকেন তাহলে সার্চবারে গিয়ে কিছু একটা লিখে সার্চ দিন । তাহলে উপরের ডান কোণায় Feedback এর পাশের থ্রী-ডট আইকনটিতে ক্লিক করুন ।

  • থ্রী-ডট আইকনটিতে ক্লিক করার পর Indexing Options এ ক্লিক করুন ।

  • তারপর Modify তে কিক করুন ।

  • তারপর সেখান থেকে আপনার ডিস্কগুলো অ্যাড করে নিন । মানে আপনার যেসকল ডিস্কের ফাইগুলো সার্চ করতে চাচ্ছেন সেগুলোর বামপাশে চেকমার্ক দিয়ে অ্যাড করে নিন । তারপর Ok ক্লিক করুন ।

  • তারপর Close এ ক্লিক করুন ।

  • এখন সার্চবারে গিয়ে আপনার কোন একটা ফাইল বা ফোল্ডারের নাম লিখে সার্চ করুন । দেখবেন চলে এসেছে ।

আজকের মতো এখানেই শেষ ।

আল্লাহ হাফেজ ।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar