ad720-90

PHOTOPEA ফটো এডিটর । হুবহু ফটোশপের অনলাইন ভার্সন ।


ফটোশপ নিঃসন্দেহে দুনিয়ার একটি বেস্ট ফটো এডিটিং সফটওয়্যার । একজন বিগিনার লেভেলের কম্পিউটার ইউজার থেকে শুরু করে এডভান্স গ্রাফিক্স ডিজাইনাররাও ফটোশপ ব্যাবহার করে থাকেন । ফটোশপ হয়ত সবাই ব্যাবহার করেন । কিন্তু আজকে আমরা আলোচনা করব PHOTOPEA সম্পর্কে । PHOTOPEA একটি অনলাইন এডিটিং সফটওয়্যার যেটা পুরোপুরি ফটোশপের রিপ্লেসমেন্ট । আর এটা কিন্তু ফটোশপ বা অ্যাডোবি এর অফিসিয়াল কোন টুলস না ।

 

অনলাইনে অনেক অনেক ফটো এডিটর রয়েছে । তার মধ্যে PHOTOPEA হচ্ছে একটি পাওয়ারফুল এবং এডভান্স ফটো এডিটর । এটা সম্পুর্ণ ফটোশপের মতো ডিজাইন করা হয়েছে । তাই আপনি আপনার ব্রাউজার দিয়েই ফটোশপের পুরো স্বাদ নিতে পারবেন । এমনকি আপনি আপনার কম্পিউটার থেকে যেকোন PSD, SKETCH, SVG, XCF ছাড়াও সবধরনের ইমেজ ফাইল ওপেন করে এডিটিং করতে পারবেন ।

 

ইন্টারফেস

আগেই বলেছি PHOTOPEA এর ইউজার ইন্টারফেস হুবহু ফটোশপের মতোই । টুলস প্যানেল, লেয়ার, উইন্ডো, কালার প্যানেল সবকিছুই ফটোশপের মতো হ্যান্ডেল করতে পারবেন । টাইপ টুল, ফ্রী ট্রান্সফর্ম, ব্রাশ টুল, কুইক সিলেকশন টুল, ল্যাসো টুল, পেন টুল সবকিছুই ফটোশপের মতোই পাবেন । ইভেন PHOTOPEA এডিটরটা আমার কাছে ফটশপের চেয়েও স্মুথ মনে হয়েছে ।

 

ফটোশপে বাংলা লিখতে সমস্যা হলেও PHOTOPEA তে ঝামেলা ছাড়াই বাংলা লিখতে পারবেন । ফটোশপের প্রায় সকল কী-বোর্ড শর্টকাট-ই PHOTOPEA তে পাবেন । তবে অনেকগুলো শর্টকাট ব্রাউজারের জন্য বরাদ্দ থাকায় সেগুলো ব্যাবহার করতে পারবেন না । যেমন CTRL+T প্রেস করলে Free Transform সিলেক্ট হওয়ার কথা, কিন্তু ব্রাউজারে নতুন ট্যাব ওপেন হয়ে যায় । আপনি যদি একান্তই PHOTOPEA ব্যাবহার করে থাকেন তাহলে ব্রাউজারের কী-বোর্ড শর্টকাট ডিজেবল করে রাখতে পারেন ।

 

PHOTOPEA একটি ফ্রী টুলস যেটিতে আপনাকে কিছু অ্যাড এর ঝামেলা পোহাতে হবে । তবে এর প্রিমিয়াম ভার্সনও আছে যার জন্য আপনাকে প্রতিমাসে ৯$ পেমেন্ট করতে হবে ।

 

যদিও PHOTOPEA তে ফটোশপের সমস্ত ফিচার পাবেন না । তবুও অনলাইনে ফটো এডিট করার জন্য এটি হতে পারে নিঃসন্দেহে একটি বেস্ট এন্ড এডভান্স ফটো এডিটর । আপনার প্রিয় ব্রাউজারের অ্যাড্রেসবারে গিয়ে টাইপ করুন www.photopea.com এবং আপনার ব্রাউজারেই ফিল করুন ফটোশপের ফিলিংস ।

 

ফেসবুকে আমি ঃ- Rakib

-আল্লাহ হাফেজ-





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar