ad720-90

[Support the developer] [Type Bangla with a new software, compatible with Windows 10] এবার বাংলা টাইপ করুন একদম নতুন একটি সফটওয়্যার দিয়ে। উইন্ডোজ ১০ সমর্থিত


আসসালামু আলাইকুম

অনেকদিন পর ট্রিকবিডিতে পোস্ট লিখতে বসেছি।

 

আজকের পোস্টে আমি একটি নতুন সফটওয়্যার সম্বন্ধে লিখব। যেটা নিঃসন্দেহে বিজয়ের থেকে ভালো এবং আপডেটেড । সফটওয়্যারটি আমারই এক অদ্ভুত বন্ধু জায়েদ আহসান ডেভেলপ করেছে (যাকে আমি দেখেনি কিন্তু  অনেক কিছু শিখেছি)। সফটওয়্যারটি বিনামুল্যে পাওয়া যাচ্ছে। এবং সবচাইতে ভালো লেগেছে এটার ফ্রী লাইসেন্স ফিচার টা। আপনি যে কাজেই সফটওয়্যারটি ব্যবহার করুন না কেন আপনাকে  খরচ করতে হবে না ১ টাকাও।

 

সফটওয়্যারটি  সম্পুর্ন একজনের তৈরী তাই ডেভেলপার কে সাপোর্ট করুন তার সাথে যুক্ত থাকুন তার পেজে লাইক দিন।

 

 

আইডিঃ fb.me/jayedahsan.io

page: fb.me/codepotro

website: codepotro

 

 

 

সফটওয়্যার পরিচিতিঃ

নামঃ বর্ণ

ভার্সনঃ ১.০

ডেভেলপারঃ জায়েদ আহসান

ওয়েবসাইটঃ codepotro

 

কীবোর্ড লেআউটঃ

 

 

 

তো চলুন সফটওয়্যারটির বিস্তারিত ফিচারগুলো দেখে নেইঃ

 

১. Phonetic Keyboard Layout: আপনি যদি ফিক্সড কীবোর্ড লেআউট এ দক্ষ না হয়ে থাকেন তাহলে ফনেটিক লেআউটটি আপনার জন্যই । অভ্রর মত বর্ণ দিয়েও আপনি ইংরেজি অক্ষর ব্যবহার করে বাংলা লিখতে পারবেন।

 

 

২. Multiple Fixed Keyboard Layouts: বর্ণতে রয়েছে একাধিক ফিক্সড কীবোর্ড লেআউট,

  • বর্ণ
  • বর্ণ এনকোডিং
  • ন্যাশনাল
  • বর্ণ ফনেটিক

যারা বিজয় দিয়ে লিখতে পারদর্শী তাদের জন্য “বর্ণ” লেআউটটি পারফেক্ট হবে। কারণ এতে ৩-৪টা কি ছাড়া বাকি সবই বিজয়/ ন্যাশনাল লেআউটের মতই।

 

 

৩. 1 Font 2 Encoding: এ ফিচারটি সবচাইতে গুরুত্বপুর্ণ। আপনি চাইলে এক ফন্ট দিয়েই একই সাথে ইংরেজি, বাংলা আনসি এবং বাংলা ইউনিকোড লিখতে পারবেন। অন্য যে কোন বাংলা টাইপিং সফটওয়্যারএর মত আপনাকে বার বার ফন্ট চেঞ্জ করতে হবে না।

তবে  বর্তমানে এ সুবিধাটি একটি ফন্টেই পাওয়া যাবে সেটা হলোঃ  “Bornomala” আশা করছি অন্যান্য ফন্ট ডেভেলপাররা তাদের ফন্ট এ ব্যকডেটেড আসকি সাপোর্ট বাদ দিয়ে বর্ণ এর আসকি ক্যারেক্টার যুক্ত করবে।

 

৪. ফ্রি লাইসেন্সঃ আপনি আপনার কাজের ধরণ অনুযায়ী বর্ণর জন্য একটি ফ্রি লাইসেন্স নিতে পারবেন। ৪ টি এডিশন রয়েছে এতে, home, education, pro, enterprise. যদি আপনি এগুলোকে ঝামেলা মনে করে থাকেন তার সমাধানও আছে আপনি জাস্ট বর্ণ ব্যাসিক এডিশন ব্যবহার করতে পারেন  একটি ফিচারও কম করা হয়নি বর্ণ ব্যাসিক এডিশনএ।

 

৫. অটো কমপ্লেশনঃ কম্পিউটারে যারা বাংলা লেখা দক্ষ নয় তাদের জন্য এর থেকে বড় ফিচার আর কিছু হতে পারে না। বর্ণ তে একটি ওয়ার্ড ডিকশনারি রয়েছে যার মধ্যে প্রায় দেড় লাখ শব্দ রয়েছে। তাই আপনি যদি কোন শব্দ অর্ধেক লিখেন এবং শব্দটি যদি ডিকশনারিতে উপস্থিত থাকে তাহলে বাকি অংশ আপনি চাইলে নিজে লিখতে পারেন অথবা এক ক্লিকে শব্দটি স্বয়ংক্রিয় ভাবে লিখতে পারেন।

 

৬. লেআউট এডিটরঃ বর্ণতে একটি লেআউট এডিটর দেওয়া হয়েছে যার মাধ্যমে খুব সহজেই আপনি নিজের সুবিধামত লেআউট তৈরি করতে পারবেন।

 

 

৭. ক্লিন এবং ফ্ল্যাট ইউজার ইন্টারফেসঃ এর ইউআই আমাকে মুগ্ধ করেছে সম্পুর্ণ উইন্ডোজ ১০ এর মতই!

 

 

 

 

 

 

ScreenShots:

 

 

বিজয় থেকে ভালো কেন বলছিঃ এটা বিজয়ের মতো পেইড না এবং বিজয় দিয়ে যেসব শব্দ লিখতে সমস্যা হত যেমন রেফ, র-ফলা, এটা দিয়ে লিখতে কোন সমস্যাই হয় না।

 

 

পরিশেষে বলবো পোস্টটি শেয়ার করুন ডেভেলপার কে সাপোর্ট করুন তাকে ফলো করুন তার পেজের সাথে যুক্ত থাকুন। হ্যাঁ তার পেজে এখন পর্যন্ত একটি লেআউট এর ছবি ছাড়া কিছুই দেওয়া হয়নি। তবে তার সাথে আমার মেইল এ যওগাযোগ হয়েছে বলেছে খুব শিঘ্রই আপডেট করবে। এখন শুধু আপনাদের সাপোর্ট প্রয়োজন।অনুপ্রেরনা দিন তাকে যেন তাকে দেখে অনেক তরুন ডেভেলপাররা উৎসাহিত হয় এবং আপনাদের নতুন নতুন সফটওয়্যার উপহার দিতে পারে।

 

আশা করি আমার অনুরোধ প্রত্যেক্টি ইউজারই রাখবেন।

 

ডেভেলপার লিঙ্কসঃ

 

আইডিঃ fb.me/jayedahsan.io

page: fb.me/codepotro

website: codepotro

 

 

 

 

 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar