ad720-90

WavePad Sound Editor. —- বিগিনারদের জন্য একটি বেস্ট অডিও এডিটর !!


যারা ইউটিউবে ভিডিও কন্টেন্ট তৈরি করে থাকেন, তাদের জন্য অডিও এডিটিং একটি গুরুত্বপুর্ন কাজ । বেশিরভাগ ক্যাটাগরির ভিডিওতেই মেইন ফোকাস করা হয় অডিওর উপর । বিশিষ্ট ইউটিউবার সোহাগ৩৬০ প্রায়ই বলে থাকেন যে একটা ভিডিওর ৫০% সাক্সেস নির্ভর করে অডিও কোয়ালিটির উপর । অডিও কোয়ালিটি যদি ভালো না হয় তাহলে ভিডিওটা যত ভালোই হোক না কেন আপনি ভিউয়ারের মনোযোগ ধরে রাখতে পারবেন না । সো ভালো অডিও তৈরি করা ও এডিট করা অতীব জরুরি । আর সবচাইতে যেটা বেশি জরুরি সেটা হলো একটি ভালো অডিও এডিটর ।

 

কোন সফটওয়্যার ভালো?

ভালো এবং হাইলি প্রফেশনাল সফটওয়্যারের নাম বলতে গেলে অ্যাডোবি অডিশন , এফএল স্টুডিও এই টাইপের সফটওয়্যারগুলোর নাম বলতে হবে । কিন্তু যারা বিগিনার মানে যারা নতুন তারা এসব সফটওয়ারের ইন্টারফেস দেখলেই মাথা ঘুরাবে । যদিও এগুলো দিয়ে খুবই প্রফেশনাল মানের অডিও তৈরি করা সম্ভব, কিন্তু সফটওয়্যারগুলো বিগিনার ফ্রেন্ডলি না । সফটওয়্যারগুলো অনেক ভারী সফটওয়্যার হওয়ার কারণে ডাউনলোড করা , ইন্সটল করা ইত্যাদি অনেক ঝামেলার ব্যাপার বিশেষ করে নতুনদের জন্য । আর লো কনফিগারেশনের ল্যাপটপ বা কম্পিউটারের জন্য এগুলো আমার রিকম্মেনেন্ড না ।

 

নতুনদের জন্য কোন সফটওয়্যার ভালো হবে ?

নতুনদের জন্য এমন সফটওয়্যার ভালো হবে , যেগুলোর ইউজার ইন্টারফেস সহজ এবং ভিজুয়াল । সহজ ইন্টারফেসে কাজ করা অনেক সুবিধাজনক, নতুনরা মে’বি এটাই পছন্দ করেন । ইন্টারনেটে এমন সফটওয়্যারের অভাব নেই । অনেকেই Audacity ব্যাবহার করে থাকেন । এটাও অনেক ভালো এবং ফ্রী একটি সফটওয়্যার । নতুনরাও ব্যাবহার করতে পারেন । তবে এক জিনিস আর কত? একটু অন্যগুলোও ট্রাই করে দেখা উচিত । যদি সেগুলো Audacity এর চেয়েও ভালো হয় তাহলে ত আর কথাই নেই ।

 

কোনটার কথা বলছেন?

WavePad Sound Editor.এটা NCH Softwares একটি পপুলার সফটওয়্যার । আর NCH Softwares সফটওয়্যার সম্পর্কে বিস্তারিত একটা পোস্ট শীঘ্রই করব, ইনশাল্লাহ । যাই হোক আমি এই সফটওয়্যারের কথা কেন বলছি , কারণ সফটওয়্যারটা খুবই ফাস্ট এবং ইজি । এর ইন্সটলার সাইজ অনেক কম মাত্র মাত্র ১ এম্বি । ইন্সটল করা  ৩ সেকেন্ড সময়ের ব্যাপার মাত্র । তাই ডাউনলোড আর ইন্সটল নিয়ে কোন টেনশন তো নেই , এডিটিং নিয়েও কোন টেনশন নেই । যারা নিজেরা শখ করে গান রেকর্ডিং করে থাকেন তারা খুব সহজেই গানের কোয়ালিটি ইম্প্রোভ করতে পারবেন । আর যারা ইউটিউবে কাজ করে থাকেন তারাও তাদের দরকারি সকল কাজ সেরে ফেলতে পারবেন ।

 

কেন WavePad বেস্ট?

আমি টাইটেলেই লিখে দিয়েছি যে এটা বিগিনারদের জন্য একটি বেস্ট সফটওয়্যার । কারণগুলো একটু বলছি ঃ–

* প্রথমেই সফটওয়্যারটির সাইডবারটি দেখুন ভিডিও টিউটোরিয়াল, কুইক স্টার্টেড গাইড, টুলস ইত্যাদি- নতুনদের সফটওয়্যারটি সম্পর্কে ভালোভাবেই বুঝিয়ে দিবে ।

* দ্বিতীয়ত টুলস প্যানেলটা দেখুন, এডিটিং এর সকল কাজ এই টুলস প্যানেলটা থেকে হ্যান্ডেল করতে পারবেন ।

* তৃতীয়ত এর হাইলি ভিজুয়ালিটি- সবগুলো টুলসের জন্য আইকন দেওয়া আছে যা দ্বারা সহজেই টুলসগুলোর কাজ সম্পর্কে ধারণা পাওয়া যায় ।

 

 

 

* অনেকগুলো ট্যাবে একসাথে কাজ করার সুবিধা – এতে একের অধিক ফাইল নিয়ে একসাথে একসাথে কাজ করতে পারবেন ।

* রেকর্ডিং ট্যাব থেকে আপনার ভোকাল বা অডিও রেকর্ড করতে পারবেন ।

 

অন্যান্য কারণগুলি ঃ- 

*সফটওয়্যারটি অনেক ফাস্ট, খুব দ্রুত ওপেন হয় এবং যেকোন কিছু খুব দ্রুত আপ্লাই হয় ।

*আপনার অডিওকে আরও চমকপ্রদ করতে  NCH Softwares এর অডিও রিলেটেড অনেক সফটওয়্যার রয়েছে যেমনঃ- Voxal,SoundTrap,Zulu,MixPad,ToneGen,Live Audio Streamer ইত্যাদি যেগুলো আপনি এই সফটওয়ারে দেওয়া Suite টুলবার থেকে ইন্সটল করতে পারবেন।

*সবচেয়ে মজার ব্যাপার হলো এই সফটওয়্যারটি অ্যান্ড্রয়েড এর জন্যও পাওয়া যায় ।

 

সফটওয়্যারটি ফ্রী না ।

সফটওয়্যারটি প্রফেশনাল মানের তাই সফটওয়্যারটি ফ্রী না । বাট চিন্তার কিছু নাই । এই লিঙ্ক থেকে প্রথমে সফটওয়্যারটা ডাউনলোড করুন । তারপর নিচের স্ক্রীনশট অনুযায়ী Burger icon>File>Register Upgrade to Master Edition এ ক্লিক করে এই কোডটা বসিয়ে দিন ” 214025761-wacfclkd ” । ব্যাস ফুল ভার্সন হয়ে গেল । এই সিরিয়াল কি টা যেকোন ভার্সনের জন্যই কাজ করবে আশা করি ।

 

একটি কথা ।

আমি কোন টেক এক্সপার্ট নই । মানুষটাও খুব বেশি বড় নই (যদিও অভিজ্ঞ হওয়ার ব্যাপারে বয়সের কোন হাত নেই) । বিভিন্ন টেক এক্সপার্টদের মতানুযায়ী এবং নিজে যেটা ভালো মনে করি সেটাই আপনাদেরকে জানাতে চেস্টা করি । মানুষ মাত্রই ভুল । তাই আমিও ভুল করতেই পারি । যেকোন ভুল হলে কমেন্টে ভুলগুলো ধরিয়ে দিবেন যাতে ভিজিটররা এবং আমি নিজেও ভুলগুলো শুদ্রাতে পারি । অযথা পরোক্ষভাবে মন্তব্য করে নিজের অ্যাটিটিউডের পরিচয়টা নাই দিলেন । মে’বি এই কাজটা কেউই পছন্দও করে না , ধন্যবাদ ।

 

ফেসবুকে আমি ঃ- Rakib

 

আজকে এই পর্যন্তই । কোন সমস্যা হলে কমেন্ট করবেন ।

ভালো লাগলে একটা লাইক দিয়েন , ধন্যবাদ।

 

-আল্লাহ হাফেজ-





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar