ad720-90

চীনে গুগলকে টেক্কা দিতে আত্মবিশ্বাসী বাইদু


কয়েক সপ্তাহ ধরেই বেশ কিছু প্রতিবেদনে বলা হচ্ছে, চীনে পুনরায় ব্যবসা শুরু করার পরিকল্পনা করছে গুগল। সেন্সরড অ্যাপ, ক্লাউড সেবাসহ দেশটির জন্য বিশেষ সার্চ ইঞ্জিন আনার ইঙ্গিত দিয়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

দেশটিতে গুগলের মূল প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান বাইদুর প্রধান নির্বাহী রবিন লি তার ভেরিফাইড উইচ্যাট অ্যাকাউন্ট থেকে জানিয়েছেন, “গুগল যদি চীনে ফেরার সিদ্ধান্ত নেয়, আমরা খুব আত্মবিশ্বাসী যে আমরা আবার জিততে পারবো।”

উভয় প্রতিষ্ঠানই সার্চ ইঞ্জিন, ক্লাউড সেবা এবং পণ্যের মধ্যে এআই ব্যবহার করে থাকে। এর পাশাপাশি হার্ডওয়্যার পণ্য তৈরি করলেও সার্চ ইঞ্জিনই তাদের সবচেয়ে বড় ব্যবসা–খবর প্রযুক্তি সাইট ভার্জের।

লি বলেন, ২০১০ সালে গুগল চীন ছাড়ার পর চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো আরও শক্তিশালী হয়েছে। “চীনা প্রতিষ্ঠানগুলো ইতোমধ্যে নেতৃত্বে পৌঁছেছে। পুরো বিশ্ব এখন চীনকে নকল করছে।”

ভার্জের প্রতিবেদনে বলা হয়, গুগল চীনা বাজার ছাড়ার পর দেশটির ৭০ শতাংশ বাজার দখলে রেখেছে বাইদু।

গুগলকে হারানোর ব্যাপারে লি আত্মবিশ্বাসী হলেও সামাজিক যোগযোগ মাধ্যম ওয়েইবোতে অনেক গ্রাহক মন্তব্য করেছেন, বাইদুর চেয়ে গুগলকে প্রাধান্য দেবেন তারা। লি’র পোস্টে অনেক গ্রাহক মন্তব্য করেছেন যে, চীনের অনুমোদন থাকলে তারা সানন্দে বাইদু আনইনস্টল করে গুগল ব্যবহার করবেন।

ইন্টারনেটে এক জরিপে দেখা গেছে, ৮৬ শতাংশ ব্যবহারকারী বাইদুর বদলে গুগল বাছাই করেছেন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar