ad720-90

সুবিধাবঞ্চিতবান্ধব চাকরির সাইট ‘কলরব জবস ডটকম’


এই প্ল্যাটফর্মের মাধ্যমে কর্মপ্রত্যাশী তরুণ তরুণী, চাকরিদাতা এবং অনানুষ্ঠানিক চাকরি প্রদানকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানের মধ্যে সংযোগ তৈরি হবে বলে প্রত্যাশা সংস্থাটির। দেশের উচ্চ বেকারত্বের হারকে নিয়ন্ত্রণ করাই এই প্রকল্পের লক্ষ্য বলে উন্মোচন অনুষ্ঠানে দাবি করা হয়।

অনুষ্ঠানে আরও বলা হয়, ১৫ থেকে ২৯ বছর বয়সী আনুমানিক ১০ লাখ ব্যক্তি যারা দেশের যুব জনসংখ্যার চার ভাগের এক ভাগ, তারা কোনো কাজ, শিক্ষা বা প্রশিক্ষণে নিয়োজিত নেই। এর মধ্যে ৬০% শতাংশই নারী।

এই তরুণ সমাজকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা অর্জন এবং চাকরি পেতে সহায়তা করতেই উন্মোচন করা হয়েছে কলরব জবস ডটকম।

রোববার সাড়ে তিনটা নাগাদ রাজধানীর এক মিলনায়তনে কলরব জবস ডটকম ওয়েবসাইটের উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

কলরব জবস ডটকম সাইটের মাধ্যমে সুবিধাবঞ্চিতরা প্রয়োজনীয় প্রশিক্ষণের মাধ্যমে তাদের দক্ষতার ওপর ভিত্তি করে চাকরির জন্য আবেদন করতে পারবেন। আর দক্ষ কর্মী খুঁজতে এতে চাকরির বিজ্ঞপ্তি দিতে পারবেন চাকরিদাতারা। এছাড়া ওয়েবসাইটটিতে বিভিন্ন প্রতিষ্ঠানের প্রশিক্ষণ কর্মসূচীর তথ্যও পাওয়া যাবে বলে জানানো হয়েছে।

যারা চাকরি খুঁজছেন তারা এই ওয়েবসাইটে নিবন্ধনের মাধ্যমে তাদের সিভি আপলোড করে বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রমে অংশ নিতে পারবেন। প্রশিক্ষণের সনদ পাওয়ার পর তারা ওই সম্পর্কিত চাকরির জন্য আবেদন করতে পারবেন।

অন্যদিকে চাকরিদাতারা দক্ষ কর্মীর আবেদন পাবেন এই ওয়েবসাইটে। পরবর্তীতে সাক্ষাৎকারের মাধ্যমে তাদেরকে চাকরিতে নিয়োগ দেওয়া হবে।

সেইভ দ্য চিলড্রেন-এর এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে পলক বলেন, “বাংলাদেশ সরকার গণমাধ্যমের পাশাপাশি এই প্ল্যাটফর্মের মাধ্যমে বিভিন্ন চাকরির প্রচারণা চালাতে পারে এবং আউটসোর্সিংয়ের সুযোগ তৈরি করা যেতে পারে।”

পলক আরও বলেন, “যখন তিনি মন্ত্রী থাকবেন না, তখন এই প্ল্যাটফর্মের মাধ্যমে নিজেও চাকরি খুঁজতে পারবেন।”

আপাতত শুধু প্ল্যাটফর্মটির ওয়েবসাইট উন্মোচন করা হলেও শীঘ্রই এটির অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্ম উন্মোচন করা হবে বলে জানিয়েছে সেইভ দ্য চিলড্রেন।

সীমিত পরিসরে চাকরির তথ্য এবং দক্ষতার ঘাটতি ও অভাব অনেক তরুণ তরুণীকে কর্মসংস্থানের বাইরে রাখছে। বিশেষ করে যারা কম শিক্ষিত এবং সুবিধাবঞ্চিত, তাদের পক্ষে কাজ খুঁজে পাওয়া মোটেই সহজ নয়। অন্যদিকে অনেক চাকরিদাতা তাদের প্রয়োজনীয় দক্ষতার কর্মীও খুঁজে পাচ্ছেন না।

উন্মোচন অনুষ্ঠানে সেইভ দ্য চিলড্রেন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মার্ক টেইলর পিয়ার্স বলেন, “এটি এমন একটি প্ল্যাটফর্ম যা চাকরি প্রত্যাশী তরুণ তরুণীদের চাকরি পাবার ক্ষেত্রে নতুন দ্বার উন্মোচন করবে।”

পিয়ার্স আরও বলেন, “কলরব জবস এমন একটি অ্যাপ্লিকেশন যা পিছিয়ে পড়া সুবিধাবঞ্চিত চাকরি প্রত্যাশিদের অনানুষ্ঠানিক চাকরির ক্ষেত্রে কাজ খুঁজে পেতে সহায়তা করবে। আমরা চাই প্রশিক্ষণদাতা প্রতিষ্ঠান এই প্ল্যাটফর্মটি তাদের প্রশিক্ষণসংক্রান্ত তথ্যাদি প্রচারের কাজে ব্যবহার করুক, যাতে যুব জনগোষ্ঠী তাদের কর্মসংস্থান নিশ্চিত করতে যে সকল দক্ষতা প্রয়োজন, সে সম্পর্কে জানতে এবং কর্মসংস্থান নিশ্চিত করতে পারে।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar