ad720-90

দীর্ঘক্ষণ চার্জ ধরে রাখার অ্যাপ তৈরি করেছেন গবেষকেরা


মানুষ এখন স্মার্টফানেই নানা কাজ সারে। এতে ব্যাটারির ওপর চাপ পড়ে। অনেকেই বেশিক্ষণ চার্জ থাকে—এমন ফোন খোঁজ করেন। সম্প্রতি গবেষকেরা এমন একটি অ্যাপ তৈরি করেছেন, যাতে ব্যাটারির চার্জ বেশিক্ষণ ধরে রাখা যাবে এবং স্মার্টফোনের পারফরম্যান্সে কোনো হেরফের না করেই কম চার্জে কাজ সারতে সাহায্য করবে। কানাডার গবেষকেরা ওই অ্যাপ তৈরি করেছেন।

গবেষণা-সংক্রান্ত নিবন্ধ ‘আইট্রিপলই অ্যাকসেস’ সাময়িকীতে প্রকাশিত হয়েছে। ওই নিবন্ধে বলা হয়েছে, তারা এমন একটি পদ্ধতি উদ্ভাবন করেছেন, যাতে স্মার্টফোনের ব্যাটারির আয়ু প্রতিদিন এক ঘণ্টা বাড়বে। আইএএনএসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্ষিরসাগর নায়েক বলেন, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে তাঁরা বিল্ট-ইন মাল্টি-উইন্ডো ফিচার উন্মুক্ত করেছেন, যা ব্যবহারকারীদের ল্যাপটপের মতো একই সঙ্গে একাধিক উইন্ডো বা ফাইল খোলার সুবিধা দেবে। এতে অপ্রয়োজনীয় চার্জ ফুরাবে না।

নায়েক বলেন, ‘আমরা একটি অ্যাপ তৈরি করেছি, যা ডিভাইসে ইনস্টল করা যায় এবং অ্যাপ্লিকেশনের ব্রাইটনেস কমায়।

গবেষকেরা ২০০ স্মার্টফোন ব্যবহারকারীর মধ্যে অ্যাপটি নিয়ে পরীক্ষা চালান। অ্যাপটি ডাউনলোড করে একাধিক উইন্ডো চালু রাখা অবস্থায় তা ব্যবহার করেন। চার্জ সংরক্ষণপদ্ধতি ব্যবহারের ফলে তাঁদের ব্যাটারি লাইফ ১০ থেকে ২৫ শতাংশ পর্যন্ত বাড়তে দেখা গেছে।

নায়েক বলেন, এখন অনেকেই সারা রাত ফোন চার্জে রেখে সকালে শত ভাগ চার্জ দেন। কিন্তু এরপর নানা কারণে ব্যাটারির চার্জ কমতে থাকে। দুপুর গড়াতেই ফোনের চার্জ ৩০ শতাংশে নেমে আসে। দিনের বেলা অনেকবার চার্জার খুঁজে বেড়াতে হয়। ব্যবহারকারীর দিক থেকে এটা যন্ত্রণার বিষয়। অতিরিক্ত চার্জ গ্রহণের ফলে ফোন গরম হয়ে যায় এবং বারবার চার্জ দেওয়ার ফলে ব্যাটারির আয়ু কমে যায়। যে ব্যাটারি তিন বছর যাওয়ার কথা তা দুই বছরেই অকার্যকর হয়ে পড়ে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar