ad720-90

ডোমেইন হোস্টিং কিভাবে কিনবেন ছবি সহ নিনজা টেকনিক


প্রতিদিন বাংলাদেশে গড়ে ১০০০ ডোমেইন বিক্রি হয়। আর প্রতিনিয়ত এই বিক্রির হার বাড়ছে। ডোমেইন রিসেলারের সংখ্যাটাও খুব একটা কম নয়। বর্তমানে ছোট বড় মিলে প্রায় ৫০০০ থেকে ৬০০০ হাজার ডোমেইন রিসেলার রয়েছে। এছাড়া ICANN এর রেজিষ্ট্রিকৃত সদস্য রয়েছে একজন। তাই ব্যবসায়ী থেকে শুরু করে বিভিন্ন প্রফেশনের মানুষের ডোমেইন হোস্টিং কিভাবে কিনতে হয় তা শিখে রাখা কিছুটা জরুরি। ডোমেইন হোস্টিং পূর্বে বিদেশি সাইট থেকে কিনতে হতো তাতে মাস্টার্ড কার্ড, ভিসা কার্ড বা আমেরিকান এক্সপ্রেস কার্ড গুলো দরকার পড়তো। কিন্তু বর্তমানে দেশের মোবাইল ব্যাংকিং এর প্রসার এর কারনে যে কেউ ইচ্ছে করলেই বিকাশ বা রকেটে এর মত মাধ্যম গুলো ব্যবহার করেও ডোমেইন হোস্টিং কিনে নিতে পারছেন খুব সহজে।

নিম্নে আমরা ছবির মাধ্যমে ধাপে ধাপে দেখাবো কিভাবে একটা ডোমেইন হোস্টিং অর্ডার করা যায়-

হোস্টিং পছন্দ করা-

ডোমেইন এর সাথে হোস্টিং খুব জরুরি। হোস্টিং পছন্দ করার জন্য আমরা যাবো http://www.nhostbd.com এই ওয়েবসাইটে। ওয়েবসাইটের প্রথম পাতায় অনেক গুলো হোস্টিং প্যাকেজ রয়েছে। এখান থেকে যে কোন একটি পছন্দ করতে হবে। ছোট ব্যবসায়ের জন্য কম জিবি হোস্টিং এবং বড় ব্যবসায়ের জন্য একটু বেশি পরিমান হোস্টিং বাচাই করে নিলেই হবে। ওয়েবসাইটে যদি ছবি/ ভিডিও ইত্যাদি বেশি থাকে তাহলে একটু বড় প্যাকেজ গুলো নেয়াটাই ভালো। যেমন ই-কমার্স ব্যাবসায়ের জন্য ১০ জিবি বা ২০ জিবি হোস্টিং নেয়া উত্তম। কেননা ই-কমার্স সাইটে বেশি পরিমান ছবি দিতে হয়।

আমরা প্রথমে ২জিবি হোস্টিং প্যাকেজটা কিনতে আগ্রহী হলাম এবং সেখানে ক্লিক করলাম। ক্লিক করার পর দেখা গেলো আমাদের সামনে Choose a Domain. এই নামে একটি পেইজ ওপেন হয়েছে। যেখানে তিনটা রেডিও বাটন রয়েছে।

Register a new domain

  • Register a new domain: এই বাটন নতুন ডোমেইন রেজিষ্ট্রেশন করার জন্য।
  • Transfer your domain from another registrar: আমার একটি ডোমেইন পূর্বে কেনা আছে অন্য কোম্পানিতে। সেই ডোমেইনটি N HOST BD তে ট্রান্সফার করার জন্য এটা ব্যবহার করা হয়। ডোমেইন ট্রান্সফার করার জন্য EPP CODE এর প্রয়োজন হয়। আর এই EPP CODE পূর্বের কোম্পানির ডোমেইন কন্ট্রোলার থেকে পাওয়া যায়।
  • I will use my existing domain and update my nameservers: ডোমেইন N HOST BD থাকুক বা অন্য কোম্পানিতে থাকুক শুধু হোস্টিং কিনতে এটা ক্লিক করা হয়।

নতুন ডোমেইন রেজিষ্ট্রেশন করার জন্য Register a new domain বক্সে ডোমেইন নাম লিখে এক্সটেনশন সিলেক্ট করে চেক করব। চেক করে দেখবো ডোমেইন এর নামটি available রয়েছে কিনা! যতক্ষন ডোমেইন নামটি available দেখাবে না, ততক্ষন পছন্দের বিভিন্ন নাম দিয়ে চেক করতে হবে।

Domains ConfigurationN HOST BD

ডোমেইন নেমটি কনফার্ম করার পর Domains Configuration পেইজটি আসবে। এই পেইজে তিনটি চেক বক্স রয়েছে।

  • DNS Management: এই বক্সে ক্লিক করতে হবে। DNS Management সব সময়ের জন্য ফ্রি। এটার জন্য কখনই কোন চার্জ করা হয় না।
  • ID Protection: Whois এ তথ্য গোপন করে রাখতে এই চেক বক্স ব্যবহার করা হয়। এটার জন্য প্রতি বছর গুনতে হবে ৩০০ টাকা করে। তথ্য গোপন করতে না চাইলে এই বক্সে ক্লিক করার প্রয়োজন নেই।
  • Email Forwarding: এই বক্সে ক্লিক করে দিব কারন- DNS Management এর মত এটাও সব সময়ের জন্য ফ্রি।

Review & Checkout পেইজ-

এখানে দেখাচ্ছে ডোমেইন এর দাম হোস্টিং এর দাম ইত্যাদি। যেহেতু আমরা একটা ফ্রি াফার পেয়েছি সেই জন্য ডোমেইন এর দাম ০.০০ টাকা দেখাচ্ছে। মানে ডোমেইনটা আমাদেরকে ফ্রি দিচ্ছে। টাকার ঘরে ডলার দেখাচ্ছে! যেহেতু আমরা টাকায় কিনতে চাই, তাই নিচে Choose Currency এই ঘরে BDT দেখিয়ে দিলাম। N HOST BD এর Promo Code থাকলে এই ঘরে Promo Code বসিয়ে ডিসকাউন্ট পাওয়া যাবে। বিভিন্ন বিজ্ঞাপণে তাদের Promo Code দেখা যায়। কারো প্রয়োজন হলে সেখান থেকে সংগ্রহ করে নিবেন।

Choose Currency N HOST BD

Choose Currency পরিবর্তন করা পর আমাদের কাঙ্খিত BDT তে দেখাচ্ছে। ডোমেইন হোস্টিং এর দাম ২০০০ টাকা দেখাচ্ছে। একের অধিক ডোমেইন হোস্টিং কিনতে চাইলে Continue Shopping বাটনে ক্লিক করে নেয়া যাবে। যেহেতু আমরা একটি প্যাকেজ কিনবো তাই চেকআউট করলাম।

Review and Checkout BDT by N HOST BD

Checkout পেইজ Personal Information-

ডোমেইন হোস্টিং কিনতে অবশ্যই ঠিকানা যথাযথ ভাবে পূরন করতে হবে। ঠিকানা ভুল ভাবে পূরন করলে ভবিষ্যতে সমস্যার সম্মূক্ষিন হতে হবে। N HOST BD তে পূর্বে একাউন্ট থাকলে শুধু মাত্র Already Registered বাটনে ক্লিখ করে ইমেল পাসওয়ার্ড দিয়ে কিনে নেয়া যাবে।

Registered কাস্টমার না হলে তথ্য দিয়ে Checkout বক্সটা পূরণ করতে হবে।

  • Personal Information: নামের প্রথম অংশ, দ্বিতীয় অংশ, ইমেইল এড্রেস, মোবাইল নাম্বার যথাযথ ভাবে দিতে হবে।
  • Billing Address: কোম্পানির নাম দিলেও হবে না দিলেও কোন ক্ষতি নেই। হাউজ নাম্বার, রাস্তার নাম্বার/ নাম, থানা/উপজেলা, জেলা এবং টিউন কোড দিয়ে এই ঘর পূরন করতে হবে। Give Personal Information by N HOST BD
  • Account Security অপশন: গোপন নাম্বার এখানে দিব। পাসওয়ার্ড Strength ৯০%-১০০% হলে খুব ভালো হয়। এই জন্য পাসওয়ার্ড দেয়ার ক্ষেত্রে বড় অক্ষরের বর্ণ, ছোট হাতের বর্ণ সংখ্যা এবং!@#$%^&*()_+=- এই চিহ্ন গুলো ব্যবহার করা উচিত।

Account Security N HOST BD

  • Payment Details (bKash, PayPal, Rocket): বিকাশ, পেপাল, রকেট তিনটি পেমেন্ট সিস্টেম এখানে রয়েছে। যার যেভাবে পেমেন্ট করতে সুবিধে হবে সে ঐ পেমেন্ট বাটনে ক্লিক করে নিতে হবে।

Payment Details N HOST BD Rocket, bKash, PayPal

Invoice ইনভয়েস-

ইনভয়েস পিডিএফ(PDF) ডাউনলোড করে নেয়া যায় এখান থেকে। ইনভয়েস এর মধ্যে ইনভয়েস আইডি দেয়া আছে। UNPAID এর নিচে কিভাবে টাকা দিতে হবে তা লেখা আছে। রকেটে পেমেন্ট করার জন্য মোবাইল অপশনে গিয়ে ডায়াল করতে হবে *৩২২# তারপর 1 টাইপ করতে হবে (Payment) পরের ধাপে 2 টাইপ করতে হবে (Merchant Pay) তারপর নাম্বার দিয়ে রেফারেন্স নাম্বার বসিয়ে পিন কোড দিয়ে টাকা পাঠিয়ে দিতে হবে।

Pay your invoice with id in N HOST BD

টাকা পাঠানোর ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে ডোমেইন হোস্টিং একটিভ হয়ে যাবে। একটিভ ডোমেইন হোস্টিং এর cPanel পেতে মেইলের ইনবক্স এবং স্প্যাম বক্স চেক করেত হবে।

Mail Checking for cPanel in N host bd

মেইল থেকে New Account Information মেইলটি অপেন করার পর cPanel এর আইডি পাসওয়ার্ড পেয়ে গেলাম। এবার আমরা আমাদের ওয়েবসাইটের কাজ শুরু করতে পারবো।

শেষকথা-

ডোমেইন হোস্টিং কেনার ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা হচ্ছে কন্ট্রোলার। যে সকল কোম্পানি ডোমেইন হোস্টিং কন্ট্রোলার দিতে ব্যার্থ হবে তাদের থেকে ডোমেইন হোস্টিং কোন ভাবেই কেনা ঠিক হবে না। N HOST BD থেকে ডোমেইন হোস্টিং কিনে আমি চিন্তামুক্ত। কারণ আমার কাছে ডোমেইন হোস্টিং এর কেন্ট্রালার রয়েছে।

আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই আমার টিউন বেশি বেশি জোসস করুন

আমার টিউন গুলো আপনার ‘টিউন স্ক্রিন’ নিয়মিত পেতে অবশ্যই আমাকে ফলো করুন। আমার টিউন গুলো সবার কাছে ছড়িতে দিতে অবশ্যই আমার টিউন গুলো বিভিন্ন সৌশল মিডিয়াতে বেশি বেশি শেয়ার করুন

আমার টিউন সম্পর্কে আপনার যে কোন মতামত, পরামর্শ ও আলোচনা করতে অবশ্যই আমার টিউনে টিউমেন্ট করুন

আমার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য ‘টেকটিউনস ম্যাসেঞ্জারে’ আমাকে ম্যাসেজ করুন। আমার সকল টিউন পেতে ভিজিট করুন আমার ‘টিউনার পেইজ’



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar