ad720-90

হয়ে যাও সমস্যা সমাধানের অগ্রদূত


স্কুল থেকেই শিক্ষার্থীদের প্রোগ্রামিং চর্চার পক্ষে ছিলেন অ্যাপল কম্পিউটারের সহ–প্রতিষ্ঠাতা স্টিভ জবস। তাঁর বক্তব্য ছিল, যারা ছোটবেলা থেকে প্রোগ্রামিং বা কোডিং করে তারা সমস্যা সমাধানে দক্ষ হয়ে ওঠে। কারণ, প্রোগ্রামিং একদিকে তাকে যুক্তি ব্যবহার করতে শেখায়, আর অন্যদিকে বড় সমস্যাকে ছোট ছোট ভাগে ভাগ করে সমাধান করতে শেখায়। তথ্যপ্রযুক্তি জগতে খোঁজ করলে আমরা এর প্রচুর প্রতিফলন দেখতে পাই। ফেসবুকের সহ–প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ মাত্র সাত বছর বয়সে আর মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস ১৩ বছর বয়সে প্রোগ্রামিং শুরু করেছেন। এ জন্য বিশ্বব্যাপী এখন ছোটদেরও প্রোগ্রামিং শেখায় জোর দেওয়া হচ্ছে। দেশের স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের কম্পিউটার প্রোগ্রামিংয়ে আগ্রহী ও তাদের দক্ষতা যাচাইয়ের জন্য শুরু হয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক-প্রথম আলো আন্তস্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় আগ্রহীদের জন্য এখন দেশব্যাপী অনুষ্ঠিত হচ্ছে কর্মশালা। এই আয়োজনে টেলিভিশন পার্টনার হিসেবে রয়েছে দুরন্ত টেলিভিশন ও নলেজ পার্টনার হিসেবে রয়েছে এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়।

কাদের জন্য এই আয়োজন
স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীরা আলাদা বিভাগে এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। একই শিক্ষাপ্রতিষ্ঠানের তিনজন মিলে দলীয়ভাবে প্রতিযোগিতায় অংশ নিতে হবে। প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে দুই পর্বে। অনলাইনে বাছাই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে ২১ অক্টোবর। আটটি বিভাগ ও ঢাকা মহানগরী—এই ৯টি অঞ্চল হিসেবে দলগুলোকে বাছাই করা হবে। চূড়ান্ত পর্বে একটি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সর্বোচ্চ দুটি প্রতিষ্ঠান নির্বাচিত হবে। আগামী ২ নভেম্বর ঢাকার এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। চূড়ান্ত প্রতিযোগিতায় নির্বাচিত দলগুলোকে উপস্থিত হতে হবে।

নিবন্ধন কেমন করে
এই প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য দলগুলোকে প্রথমে তাদের দলের পক্ষে অনলাইন বিচারক প্ল্যাটফর্ম টাফ ডট কো (toph.co)–এর নিবন্ধন করতে হবে। এর মাধ্যমে তারা টাফের হ্যান্ডেল পাবে। পরে এই হ্যান্ডেলসহ অনলাইন নির্ধারিত ফরম পূরণ করে প্রথম পর্বের জন্য নিবন্ধন করতে হবে। প্রতি দলেই তিনজন সদস্য থাকতে হবে।

যেসব প্রোগ্রামিং ভাষায় প্রতিযোগিতা
আগেই বলা হয়েছে এই প্রতিযোগিতা হবে অনলাইন বিচারক প্ল্যাটফর্ম টাফ ডট কো (toph.co)। অংশগ্রহণকারীদের সি/সি++ বা পাইথন প্রোগ্রামিং ভাষায় সমস্যার সমাধান করতে হবে। আন্তর্জাতিক ইনফরমেটিকস অলিম্পিয়াডের নিয়মে বিচারকার্য সম্পন্ন হবে অর্থাৎ সমস্যার আংশিক সমাধানের জন্য আংশিক নম্বর পাওয়া যাবে।

কীভাবে প্রস্তুতি নিতে হবে
চলতি বছরে আন্তর্জাতিক ইনফরমেটিকস অলিম্পিয়াডে বাংলাদেশের পক্ষে রৌপ্যপদক বিজয়ী নটর ডেম কলেজের শিক্ষার্থী তাসমীম রেজার মতে, যারা একেবারেই নবীন তাদের জন্য প্রথমে যেকোনো একটি বই সম্পূর্ণ আয়ত্ব করতে হবে। প্রোগ্রামিংয়ের বইয়ে বিভিন্ন সমস্যা দেওয়া থাকে, সেগুলো সমাধান করতে হবে। এ ছাড়া ইন্টারনেটে অনেক অনলাইন প্রোগ্রামিংয়ের সাইট আছে, যেখানে সমস্যা দেওয়া থাকে এবং সমাধান করা যায়। এসব সমস্যার সমাধান করেই পরের ধাপের জন্য প্রস্তুতি নিতে হবে। যারা আরেকটু অগ্রগামী তাদের এলগরিদম, ডেটা স্ট্রাকচার বিষয়ে পড়াশোনা করে এ–সংক্রান্ত সমস্যা সমাধানে অনুশীলন করতে হবে।

অনুশীলন প্রতিযোগিতা
যারা অনলাইন প্রোগ্রামিংয়ে নতুন এবং যারা এই প্রতিযোগিতায় অংশ নিতে আগ্রহী তাদের জন্য এখন বিচারক প্ল্যাটফর্মে একটি অনুশীলন প্রতিযোগিতার ব্যবস্থা রাখা হয়েছে। সেখানকার সমস্যা সমাধান করে নিজের প্রস্তুতি যাচাই করে নেওয়া যাবে। এ ছাড়া ১১ ও ১৮ অক্টোবর দুটি মক কনটেস্টও অনুষ্ঠিত। এসব প্রতিযোগিতায় অংশ নিলে তা ২১ তারিখের প্রতিযোগিতায় সহায়তা করবে।

সমাধানের অগ্রদূত
আগামী দিনের লড়াইয়ের জন্য নিজেকে প্রস্তুত করতে হলে কিছুটা হলেও প্রোগ্রামিং জানতে হবে। কারণ, প্রোগ্রামিং জানলেই হওয়া যাবে সমাধানের অগ্রদূত।

বিচারক প্ল্যাটফর্ম: toph.co
দলীয় নিবন্ধন: goo.gl/forms/HpH6EIlQDuegPHmB2
অনুশীলন: toph.co/c/scb-pa-iscpc-2018-practice
নিয়মিত হালনাগাদ: www.prothomalo.com/iscpc





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar