ad720-90

পেন্টাগনের প্রকল্প থেকে সরে গেল গুগল


যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে ১০ বিলিয়ন মার্কিন ডলারের (৮৪,৪৪০ কোটি টাকা) ক্লাউড কম্পিউটিং চুক্তির দৌড় থেকে সরে দাঁড়িয়েছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যালফাবেটের অধীনে থাকা গুগল। নৈতিক নীতিমালার সঙ্গে ওই প্রকল্প যায় না বলেই এ সিদ্ধান্ত নিয়েছে গুগল। ওই প্রকল্পের নাম জেডি।

পেন্টাগনের ‘জয়েন্ট এন্টারপ্রাইজ ডিফেন্স ইনফ্রাস্ট্রাকচার’ বা ‘জেডি’ নামের প্রকল্পটির প্রাথমিকভাবে বরাদ্দ ধরা হয়েছে ১০ বছরে ১০ বিলিয়ন ডলার। প্রকল্পটি পেতে মাইক্রোসফট ও আমাজনের সঙ্গে পাল্লা দিয়ে লড়ছিল গুগল।

গুগলের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘আমাদের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নীতিমালার সঙ্গে জেডি চুক্তি যায় কি না, তা নিশ্চিত করা যাচ্ছে না এবং ওই চুক্তির কিছু অংশ আমাদের আওতার বাইরে।’

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, গুগলের আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স সফটওয়্যার ব্যবহারের মূল বাধা হচ্ছে এটি অস্ত্র বা যেকোনো ক্ষতিকর সার্ভিসে ব্যবহার করা হলে তা মানবাধিকার ও নজরদারির আন্তর্জাতিক নীতির বিরুদ্ধে যাবে।

গত মার্চে গুগল মার্কিন সরকারের তথ্য নিয়ে পরিমিত পরিসরে নিরাপত্তার কাজ করার সনদ পায়। কিন্তু এ ক্ষেত্রে মাইক্রোসফট ও আমাজন ডটকম পুরোপুরি অনুমতি পেয়েছে। পেন্টাগনের চুক্তির ক্ষেত্রে আমাজনকেই এগিয়ে রাখছেন পেন্টাগনের কর্মকর্তারা।

গুগল কর্তৃপক্ষ তাদের ক্লাউড ব্যবসাকে বাড়াতে ওই চুক্তি করতে আগ্রহী হয়েছিল। এতে গুগলের বিপণন কাজে আরও এগিয়ে যাওয়ার সুযোগ ছিল। কিন্তু গুগলের হাজারো কর্মী এর বিরোধিতা করেন। গুগলের প্রযুক্তি যাতে যুদ্ধক্ষেত্রে বা মানুষের ক্ষতির কাজে না লাগে সে বিষয়ে জোর দেন প্রতিষ্ঠানটির কর্মীরা। গুগল কর্মীদের বিরোধিতার মুখে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার নিয়ে নিয়মনীতি ঠিক করে।

গুগল বলছে, যদি যৌথভাবে চুক্তিতে অংশগ্রহণের সুযোগ থাকে, তবে তারা জেডি প্রকল্পের অংশবিশেষে কাজ করতে পারে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar