ad720-90

ইইউ’র জরিমানার বিরুদ্ধে আপিল করছে গুগল


এক ইমেইলে গুগলের পক্ষ থেকে বলা হয়, “আমরা এখন ইউরোপিয়ান কমিশন-এর অ্যান্ড্রয়েড  নিয়ে দেওয়া সিদ্ধান্তের বিরুদ্ধে ইইউ-এর জেনারেল কোর্ট-এ আপিল দাখিল করেছি।” এর আগে প্রতিষ্ঠানটি এই মামলা লুক্সেমবার্গে অবস্থিত ইউরোপের দ্বিতীয় সর্বোচ্চ আদালতে নিয়ে যাওয়ার কথা জানিয়েছিল।

জুলাইয়ে ওই জরিমানার রায় দেওয়ার দিন গুগল প্রধান সুন্দার পিচাইয়ের যুক্তি ছিল- অ্যান্ড্রয়েড গ্রাহকদের জন্য আরও পছন্দের অপশন তৈরি করেছে, কমায়নি। এই যুক্তিকে নিয়ে সামনে নিয়ে এগুতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

জুলাইয়ে ইউরোপিয়ান কমিশন-এর রায়ে বলা হয়, ২০১১ সাল থেকে গুগল বাজারে থাকা এর আধিপত্যের অপব্যবহার করছে। বিশ্বের প্রায় ৮০ শতাংশ স্মার্টফোন অ্যান্ড্রয়েডে চলে। অভিযোগে বলা হয় স্মার্টফোন নির্মাতাদেরকে এই অপারেটিং সিস্টেম বিনামূল্যে দেওয়ার মাধ্যমে গুগল বাজারে প্রতিযোগিতায় সাম্যতা নষ্ট করেছে।

জুলাইয়ের রায়ে ইউরোপিয়ান ইউনিয়ন-এর পক্ষ থেকে বলা হয়, গুগলের মূল প্রতিষ্ঠান অনৈতিকভাবে তাদের নিজস্ব সেবাকে বাড়তি সুবিধা দিয়েছে। স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে ক্রোম, সার্চ এবং প্লে স্টোরের মতো গুগলের ফ্রি অ্যাপগুলোকে আগে থেকে ইনস্টল করতে বাধ্য করেছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar