ad720-90

নতুন থিম এবং অসাধারণ ডেস্কটপ অভিজ্ঞতা নিয়ে এসেছে Ubuntu 18.10


Ubuntu 18.10 “Cosmic Cuttlefish” এখন পাওয়া যাচ্ছে। এই রিলিজের বৈশিষ্ট্য হচ্ছে একটি নতুন সুন্দর থিম যার নাম “Yaru”, যা মূলত Ubuntu 18.04 LTS এর জন্য তালিকাভুক্ত হয়েছিল। নতুন GNOME 3.30 ডেস্কটপ পারফর্মেন্সও উন্নতি সাধন করেছে।

অধিকাংশ উন্নতির মাঝে Cosmic Cuttlefish নিম্ন মানের বিষয় যা আপনি দেখতে পারেন না। সাধারণত, এর মানে প্রচুর পেকেজ আপগ্রেড পেয়েছে।
Ubuntu 18.10 এর বৈশিষ্ট্য Linux Kernal 4.18, GNOME 3.30 desktop and LibreOffice 6.1.2.
এই নতুন রিলিজের গর্ব “নৈপুণ্যের অবস্থা” যার বৈশিষ্ট্যগুলো সিস্টেম সফটওয়্যারের বিভিন্ন নতুন ভার্সন, glibc 2.28 হতে GCC 8.2 এবং OPENSSL 1.1.1 পর্যন্ত।

ডেস্কটপে, ডিফল্টভাবে একটি নতুন থিম রয়েছে “Yaru”, যাতে নতুন একটি আইকন সেট করা, এর নাম “Suru.” এই থিমটা Ubuntu ইউজার কমিউনিটি দ্বারা তৈরি।

এটা ইতিমধ্যে দেখতে উজ্জ্বল ও নতুন এবং সময়ের সাথে Ubuntu 20.04 এর LTS ব্যবহারকারীদের জন্য এটাকে ডিফল্ট থিম হতে এর সৌন্দর্য টিকে থাকা উচিত।

ঐতিহ্যবাহী Ubuntu থিম, Ambiance GTK নামে পরিচিত। যদি আপনি তা চান তাহলে Ubuntu পেকেজে পাবেন।

OMG! Ubuntu! জানায়, ডেস্কটপে Ubuntu 18.10, Ubuntu 18.04 LTS থেকে অনেক দ্রুত চলবে। এটা বিস্ময়কর কিছু নয়, GNOME শেলের ডেভেলপাররা উন্নয়নের অভিজ্ঞতার জন্য সত্যি সত্যি কাজ করছে এবং GNOME 3.30 এর জন্য ব্যায় হ্রাস করার উপায়ে কাজ করছে। এবং Ubuntu 18.10 এর ফিচারসমূহ এখন GNOME 3.30, Ubuntu ব্যবহারকারীরা এখন ঐ সকল কাজে এর উপকার পাবে।

Joey Sheddon এর উপরে! Ubuntu! এটি তার রিভিউ:

এটিকে পিছনে ফিরে ধরার মতো আমার কাছে পরিসংখ্যান নেই, এবং এটি আমার ব্যক্তিগত অভিজ্ঞতায় সম্পূর্ণরূপে প্রথম, কিন্তু Ubuntu 18.10, 18.04 থেকে অনেক (প্রচুর) দ্রুত।

Ubuntu ব্যবহারকারীদের এভারেজ (গড়) এর জন্য, আমি Ubuntu 18.04 LTS স্টিকিং করার পরামর্শ দিব। এই রিলিজে এটা দীর্ঘমেয়াদি সার্ভিস, যার মানে এটি আপডেটের সাথে ৫ বছররের জন্য সাপোর্ট করবে। এটা রক-সলিড (কঠিন শিলা) স্থায়াী রিলিজ যা আপনাকে প্রায়শ আপডেট করতে হবে না।

Ubuntu নতুন স্থায়ী ভার্সন প্রত্যেক ৬ মাস পর রিলেজ করে, কিন্তু নতুন দীর্ঘমেয়াদি সার্ভিস শুধুমাত্র প্রত্যেক ২ বছর পর রিলেজ হয়। এই স্থায়ী রিলিজগুলো শুধুমাত্র ৯ মাসের আপডেটের জন্য সাপোর্ট করে। আপনি Ubuntu নতুন ভার্সনে আপগ্রেড করতে পারবেন প্রত্যেক ৬ মাসে অথবা এই রিলিজ অনুসরণ করে।

Ubuntu 18.10 Cosmic Cuttlefish ব্যবহার করার জন্য এখানে ক্লিক করুন





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar