ad720-90

চামচ নয়, খেতে হবে হাত দিয়ে


আজকাল চামচ দিয়ে খাওয়াটা অনেকে ফ্যাশন মনে করে। ভাত খাওয়ার সময় সাধারণত হাতের বদলে চামচ দিয়ে খাওয়াতেই অভ্যস্ত হয়ে ওঠেন অনেকে। আপনিও কি তেমন দলেই পড়েন? তা হলে আপনার জন্য খুব একটা সুখবর দিচ্ছে না আমেরিকান হেলথ সায়েন্সের বিজ্ঞানীরা। চামচ বাদ দিয়ে হাতের পাঁচ আঙুলেই ভরসা রাখতে বলছেন গবেষকরা। তাঁদের মত অনুযায়ী, প্রতি দিন হাত  খাবার খাওয়ার বেশ কিছু স্বাস্থ্যকর দিক আছে। চামচে করে খেলে এ সব উপকার মেলে না। হাতে করে খাওয়ার উপকারিতা জানলে অনেকেই আর চামচে খেতে রাজি হবেন না। খুব অসুস্থ না হলে হাত ব্যবহার করে খেলে শুধু মানসিক আরাম হয় এমনই নয়, এর সঙ্গে যুক্ত হয় বেশ কিছু শারীরিক উপকার ।

 আসুন জেনে নেই উপকারিতাগুলো-

১. হাত দিয়ে খেলে খাওয়ার সময় একাধিক পেশীর সঞ্চালন হয়। চামচ দিয়ে খাওয়ার ক্ষেত্রে এই পেশী সঞ্চালন এতটা পরিমাণে হয় না। খাওয়ার সময় যত বেশি পেশী সঞ্চালন হবে, তত রক্ত সঞ্চালন বেশি হবে শরীরে, খাবার হজমেও সুবিধা হবে।

২. হাত দিয়ে খাওয়ার সময় আমাদের আঙুলের মাধ্যমেই মস্তিষ্কের বার্তা পাকস্থলীতে গিয়ে পৌঁছয়। ফলে বিপাক ক্রিয়া উন্নত মানের হয়। এমনকি জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশনের রিপোর্ট অনুযায়ী, চামচ দিয়ে খেলে ধাতুর স্পর্শ পাওয়ায় স্বাদকোরকের পুরোটা কার্যকর হয় না। এ ছাড়া রক্তে শর্করা নিয়ন্ত্রণকারী হরমোনও কম ক্ষরিত হয়।

 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar