ad720-90

স্ক্র্যাচ দিয়ে প্রোগ্রামিং শুরু


রোবটের আবির্ভাবের সঙ্গে সঙ্গে নানান ধরনের কাজের দায়িত্ব কিন্তু চলে যাচ্ছে রোবটের হাতে। আমরা এখন যা দেখছি, তা রোবট যুগের সূচনামাত্র। তাহলে আগামীর পৃথিবীতে মানুষের কাজ কী হবে? মানুষের অনেক রকম কাজের মধ্যে একটি খুব গুরুত্বপূর্ণ কাজ হবে সেই রোবটকে নিয়ন্ত্রণ করা। যার জন্য জানতে হবে একটুখানি প্রোগ্রামিং।

প্রোগ্রামিং শেখার জন্য প্রয়োজন অনুসন্ধিৎসু মন, আর সেই সঙ্গে একটু যুক্তি-বুদ্ধি। শিশুরা নতুন নতুন জিনিস নিয়ে খেলা করতে ভালোবাসে, আর তাদের বুদ্ধি এমনিতেই অনেক বেশি। তাই তাদের বুদ্ধির খানিকটা অংশ যদি প্রোগ্রামিং শেখার পেছনে খরচ করা যায়, তবে চমৎকার ব্যাপার ঘটতে পারে। এমন চিন্তা থেকেই যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) এক যুগ আগেই তৈরি করেছে স্ক্র্যাচ নামে ব্লকভিত্তিক একটি প্রোগ্রামিং ভাষা। স্ক্র্যাচ ব্যবহার করে কেবল শিশুরা কেন, বড়রাও খেলার ছলে প্রোগ্রামিং শিখে ফেলতে পারেন।

স্ক্র্যাচ শেখা শুরু করতে প্রথমেই যেতে হবে https://scratch.mit.edu ওয়েবসাইটে।

স্ক্র্যাচ দিয়ে কী কী ধরনের গেমস, অ্যানিমেশন, গল্প তৈরি করা সম্ভব, তা জানার জন্য Explore লিংকে ক্লিক করতে হবে। সেখানে শত শত প্রোগ্রাম তৈরি করা আছে, সেগুলোর পছন্দমতো কয়েকটি প্রোগ্রাম চালিয়ে দেখা যেতে পারে। যেমন আমরা এখানে একটি প্রোগ্রাম দেখতে পাচ্ছি—

প্রোগ্রামটি চালিয়ে দেখতে হলে সবুজ পতাকা আঁকা বাটনটিতে ক্লিক করতে হবে। আর প্রোগ্রামটি কীভাবে তৈরি করা হয়েছে, তা জানা যাবে পর্দার ওপরের অংশের ডান দিকে See inside বাটনে ক্লিক করে। আর হ্যাঁ, স্ক্র্যাচ চলার জন্য কিন্তু ওয়েব ব্রাউজারে ফ্ল্যাশ প্লেয়ার ইনস্টল করা থাকতে হবে। না থাকলে ইনস্টল করে নিতে হবে।

এখন নিজে নিজে কোনো প্রোগ্রাম তৈরি করতে চাইলে পর্দার ওপরের অংশের বাঁ দিকে Create লিংকে ক্লিক করতে হবে। তবে সবচেয়ে ভালো হয় শুরুতে নিজের একটি অ্যাকাউন্ট তৈরি করে নিলে। সে জন্য যেতে হবে Join Scratch লিংকে। অ্যাকাউন্ট তৈরি করার জন্য কেবল দরকার হবে একটি ই-মেইল ঠিকানা।

নতুন প্রোগ্রাম লিখতে চাইলে ডান পাশের কলামের ওপরের ছবির মতো একটি উইন্ডো বা স্ক্রিন চালু হবে। স্ক্রিনের বিভিন্ন অংশে বিভিন্ন জিনিস রয়েছে, সেগুলোর আবার নির্দিষ্ট নামও আছে। নামগুলো ছবিতে দেওয়া আছে। এগুলো জানতে হবে এ কারণে যে অন্য কোনো বই বা টিউটরিয়াল পড়ার সময় সবাই একই নাম ব্যবহার করবে, তাই এগুলো জানা না থাকলে একটু মুশকিলে পড়ার আশঙ্কা আছে।

স্টেজ অংশে আমরা যে বিড়ালের ছবি দেখতে পাচ্ছি, একে বলে স্প্রাইট। আমরা বিভিন্ন রকম স্প্রাইট ব্যবহার করতে পারি, সে জন্য স্প্রাইট অংশে গিয়ে নতুন স্প্রাইট নির্বাচন করতে হবে। আবার একেবারে বাঁ দিকের নিচে গিয়ে আমরা স্টেজের ব্যাকগ্রাউন্ডও নির্বাচন করতে পারব। এখন একটি প্রোগ্রাম তৈরি করতে গেলে তো বিভিন্ন কমান্ড সাজিয়ে প্রোগ্রাম তৈরি করতে হবে। ছবির মাঝামাঝি অংশে আমরা যেসব কমান্ড দেখতে পাচ্ছি, সেগুলো মাউস দিয়ে টেনে এনে স্ক্রিপ্ট অংশে ছেড়ে দিতে হবে। আর স্টেজের ওপরের ডান দিকে একটি সবুজ পতাকা ও তার পাশে একটি লাল রঙের বাটন দেখতে পাচ্ছি। প্রথম বাটনটি দিয়ে প্রোগ্রাম চালু করতে হয়, আর দ্বিতীয়টি দিয়ে বন্ধ করতে হয়।

আমরা যেগুলোকে কমান্ড বা কোড ব্লক বলছি, এ রকম অনেক কোড ব্লক রয়েছে। তাই সেগুলোকে বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করে কোড ব্লক প্যালেট তৈরি করে দেওয়া হয়েছে, যেন খুঁজে পেতে সুবিধা হয়। আবার সেগুলোর রংও আলাদা করা আছে। বেশির ভাগ কমান্ডের নাম দেখেই কিন্তু আমরা বুঝে ফেলতে পারব যে ওই কমান্ডটি দিয়ে কী কাজ করা হবে।

কেউ যখন একটি নতুন প্রোগ্রামিং ভাষা শেখে, তখন প্রচলিত রীতি হচ্ছে এমন একটি প্রোগ্রাম তৈরি করা, যেন স্ক্রিনে Hello World কথাটি দেখানো হয়। আমরাও এখন সে রকম একটি প্রোগ্রাম তৈরি করব। এ জন্য আমাদের Looks, Sound ও Events—এই তিনটি কমান্ড প্যালেটে গিয়ে তিনটি কমান্ড নির্বাচন করে স্ক্রিপ্ট অংশে নিয়ে আসতে হবে এবং তাদের ছবির মতো করে সাজাতে হবে। খেয়াল রাখতে হবে যেন ব্লকগুলো একটি পরেরটির সঙ্গে লেগে থাকে। say কমান্ডের ভেতরে Hello! লেখা থাকবে, সেই লেখার ওপরে ক্লিক করে আমরা সেটি মুছে Hello World! লিখে দিতে পারি।

এবারে স্টেজের ওপরের সবুজ বাটনে ক্লিক করলে প্রোগ্রাম চলবে।

প্রথম প্রোগ্রাম তো তৈরি হয়ে গেল, এরপর কী? এখন হচ্ছে আরও অনেক অনেক প্রোগ্রাম তৈরি করতে হবে। আবার অন্যের তৈরি করা প্রোগ্রামও দেখতে হবে। ইন্টারনেটে স্ক্র্যাচের অনেক টিউটরিয়াল ও ভিডিও পাওয়া যায়, সেগুলো দেখে শিখতে হবে। বাংলা ভাষায়ও স্ক্র্যাচের ওপর বই ও ভিডিও টিউটরিয়াল তৈরি করা আছে। সেগুলো দেখে শেখা অনেকের জন্য সহজ হবে।

আর স্ক্র্যাচ যে কেবল শিশুরা নিজেরা শিখবে এমনটি নয়। অভিভাবকেরাও তাঁদের সন্তানদের সঙ্গে মিলে স্ক্র্যাচ দিয়ে মজার সব প্রোগ্রাম তৈরি করে চমৎকার সময় কাটাতে পারেন।

দরকারি ওয়েবসাইট

ফ্রি অনলাইন কোর্স (ভিডিও)— http://bit.ly/2KuqCpI

লেখকের তৈরি ইউটিউব ভিডিও— https://youtu.be/-lv3Y-YKS54

বাংলা বই— http://dimik.pub/book/265/

লেখক: সফটওয়্যার প্রকৌশলী ও প্রোগ্রামিং বিষয়ক বই লেখক

 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar