ad720-90

স্মৃতিশক্তি বৃদ্ধির সহজ কৌশল


বয়স বৃদ্ধির সাথে মানুষের স্মৃতিশক্তি লোপ পায়। তবে কর্মব্যস্ত জীবনে স্মৃতিশক্তি ধরে রাখাটা একটা চ্যালেঞ্জ বটে। এজন্য দরকার সঠিক পন্থা অবলম্বন!

কেউ কেউ সফল হয়েছি এবং হচ্ছি। কেউবা আবার ব্যর্থ হয়ে হাল ছেড়েও দিয়েছি। মুখস্ত করতে ব্যর্থ হওয়ার পেছনের একটি অন্যতম কারণ হলো এটা মনে করা যে, আমাদের স্মৃতিশক্তি কমে গিয়েছে। তাহলে এই স্মৃতিশক্তি বাড়ানোর উপায় কী?

প্রতিদিনই আমরা নতুন কিছু না কিছু শিখছি। জানতে পারছি নানা অজানা সব তথ্য। কিন্তু তার কতটুকুই বা আমরা মনে রাখতে পারি? আজ আপনাদের এমন কিছু সূত্র দেয়া হল যার মাধ্যমে আপনারা কেবল পড়বেনই না, বরং পড়লে কেমন করে তা মনে রাখা যায় তা সম্পর্কে জানতেও পারবেন।

কিছু কিছু বাচ্চা রয়েছে যারা পড়া একদম মনে রাখতে পারে না।  ফলে পরিবার ও আশপাশ থেকে ভালো ভাবে সহযোগিতা না পেলে তার পক্ষে খুবই কঠিন হয়ে দাঁড়ায় টিকে থাকতে। তাদের জন্যও এই টিপসগুলো কাজে লাগবে। বিজ্ঞানকে ধন্যবাদ যে তাদের মাধ্যমে আজ মানুষ কিছু শিখতে ও জানতে পারছে।

লিখে রাখুন

লিখলে ভালোভাবে মনে থাকে। তাছাড়া মস্তিষ্কের ক্ষমতা বাড়ানোর বা স্মৃতিশক্তি ধরে রাখার একটি ভালো পদ্ধতি হলো লিখে রাখা। তাই লিখুন।

কাজে বিরতি নিন

পিসিতে বসে দীর্ঘ সময় কাজ করবেন না। মাঝে মাঝে কাজে বিরতি নিন। এটা আপনার স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করবে।

তথ্য ভাগ করে নিন

তথ্যকে ভাগ করে নিন। তাহলে মনে রাখতে সুবিধা হবে। যেমন- ব্যাংক অ্যাকাউন্ট নম্বর বা গুরুত্বপূর্ণ টেলিফোন নম্বর ভাগে ভাগে মনে রাখার চেষ্টা করুন।

একটি কাজ করুন

 

একদম সঠিক আপনি কখনো হতে পারবেন না, তা কখনো সম্ভবও নয়। তাই কোন কাজে ব্যর্থ হলে ভেঙে পড়বেন না, নিজেকে শক্ত করুন। ভুলগুলোকে উদযাপন করবার মত মানসিক শক্তি অর্জন করুন। কারণ, তখন আপনার মন প্রফুল্ল থাকবে। নিজের ভুলগুলোকে বুঝতে পারবেন আরো ভাল করে এবং সামনে এ ধরনের ভুল এড়িয়ে চলতে পারবেন।

 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar