ad720-90

জনপ্রিয়তার শীর্ষে উইন্ডোজ ১০


আজ থেকে ১০ বছর পূর্বে আবিস্কৃত হয়েছিল কম্পিউটার অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৭। আবিস্কারের পর থেকে দুর্দান্তভাবে এগিয়ে চলছিল এই অপারেটিং সিস্টেম। জনপ্রিয়তা পেয়েছিল আকাশ ছোঁয়া।  অবশেষে এই আকাশ ছোঁয়া জনপ্রিয়তাকে পেছনে ফেলে শীর্ষে উঠেছে ডেস্কটপ অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০। 

মাইক্রোসফট বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠান হিসেবে বছর শেষ করেছে। সে হিসেবে একই বছরে দুটো গুরুত্বপূর্ণ মাইলফলক পেয়েছে প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি। ২০১৮ সালের ডিসেম্বরে ডেস্কটপ ওএস বাজারের ৩৯.২২ শতাংশ দখল করেছে উইন্ডোজ ১০। আর উইন্ডোজ ৭-এর দখলে ছিল ৩৬.৯ শতাংশ বাজার। সাড়ে তিন বছরে ডেস্কটপ ওএস বাজারের শীর্ষে উঠেছে উইন্ডোজ ১০। উন্মোচনের পর থেকে প্রায় ১০ বছর শীর্ষে ছিল উইন্ডোজ ৭।

উইন্ডোজ ১০-এর এ অর্জন জরুরি ছিল মাইক্রোসফটের জন্য। ২০২০ সালের ১৪ জানুয়ারি উইন্ডোজ ৭ সমর্থন বন্ধ করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। উইন্ডোজ ৭-এ আরও সাত বছর সমর্থন পেতে মাইক্রোসফটের ‘এক্সটেন্ডেড সিকিউরিটি আপডেটস’ প্রকল্পে যোগ দিতে হবে গ্রাহককে। তাই উইন্ডোজ ৭ ব্যবহারকারী ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোকে উইন্ডোজ ১০-এ আপগ্রেড করাতে আরও উদ্যোগ নিতে হবে মাইক্রোসফটকে।

তিন বছরের মধ্যে শতকোটি ডিভাইসে উইন্ডোজ ১০ চালু করার পরিকল্পনা ছিল মাইক্রোসফটের। কিন্তু উইন্ডোজ ফোন এ পরিকল্পনায় সহায়ক হবে না বুঝতে পেরে পরে সময় বাড়ায় মাইক্রোসফট। বর্তমানে পিসি, ট্যাবলেট, ফোন এবং এক্সবক্স ওয়ান কনসোলসহ প্রায় ৭০ কোটি ডিভাইসে চলছে উইন্ডোজ ১০। সূত্র: দ্য ভার্জ





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar