ad720-90

কিউআর কোড কী?


বর্তমানে বিভিন্ন পণ্যের মোড়কের ওপর আড়াআড়ি কিংবা বর্গাকার কালো বিন্দুর একটি আবরণ দেখতে পাওয়া যায়। এই কালো বিন্দুর আবরণ নিয়ে অনেক সময় আমাদের মনে কৌতূহল দেখা দিলেও বেশির ভাগই তা এড়িয়ে যাই। কিন্তু কী আছে এই কালো বিন্দুর বাক্সে?

এই কালো বাক্সটিই কিউআর কোড বা বারকোড নামে পরিচিত। এর মধ্যে লুকানো থাকে বিভিন্ন পণ্যের এবং কোম্পানির বিভিন্ন তথ্য। খালি চোখে এগুলো দেখা যায় না। বিভিন্ন ডিভাইস বা স্মার্টফোন দিয়ে স্ক্যান করে এই তথ্যগুলো সম্পর্কে জানতে হয়।

কিউআর বা কুইক রেসপন্স কোড মূলত এক ধরনের ম্যাট্রিক্স বা টুডি (দ্বিমাত্রিক) কোড। অপটিক্যাল যন্ত্র দ্বারা পাঠযোগ্য লেবেলকেই বারকোড বলে। একটি পণ্য সম্পর্কিত সব তথ্য এতে সংযুক্ত থাকে। জাপানের জনপ্রিয় অটোমোবাইল কোম্পানি টয়োটার অধীনস্থ ডেনসো ওয়েব ১৯৯৪ সালে সর্বপ্রথম কিউআর কোড নকশা করে। মূলত মোড়কজাত করার সময় গাড়িকে ট্র্যাক করার উদ্দেশ্যেই এটি তৈরি করা হয়েছিল, যা পরে পুরো জাপানেই ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে।

কী কী কাজে লাগে

ব্যবসার প্রচারণায় এবং বিপণন ও বিক্রয়ের ক্ষেত্রে স্বচ্ছতা ও নিরাপত্তা নিশ্চিত করতে এই কিউআর কোড ব্যবহার করা হয়।

কিউআর কোডের কিছু উল্লেখযোগ্য ব্যবহারক্ষেত্র হলো—

পণ্যের মোড়কজাতকরণে: আপনি যেকোনো পণ্যের চূড়ান্ত প্যাকেজিংয়ের ওপর এই কিউআর কোড ব্যবহার করতে পারেন। এতে একটি পণ্যের ব্যাখ্যা, কার্যকারিতা, ব্যবহার নির্দেশিকা, গ্রাহকসেবার যোগাযোগের নম্বর এবং কোম্পানিসংক্রান্ত সাধারণ তথ্য সংযুক্ত করতে পারেন।

ব্যবসায়িক কার্ড এবং বিজ্ঞাপন উপকরণ

আপনি আপনার ব্যবসায়িক কার্ড এবং বিজ্ঞাপন উপকরণের ওপর এই কিউআর কোড মুদ্রণ করতে পারেন। এর ফলে স্মার্টফোনের মাধ্যমে স্ক্যান করে যে কেউ আপনার ব্যবসার বিস্তারিত বিবরণসহ ওয়েব পেজটিও দেখতে পারবেন।

টিকিটের জন্য

কোনো আয়োজনের টিকিটে কিউআর কোড যুক্ত করলে টিকিট ক্রেতা এতে জিপিএসের মাধ্যমে সহজেই ভেন্যু সম্পর্কে নিশ্চিত হতে পারবে।

কিউআর কোড স্ক্যান করা

যেকোনো স্মার্টফোন দিয়েই বর্তমানে এই কিউআর কোড স্ক্যান করা যায়। তবে আপনাকে সর্বপ্রথম কিউআর অ্যান্ড বারকোড স্ক্যানার অ্যাপ ইনস্টল করে নিতে হবে। যেকোনো অ্যাপ স্টোরেই এই অ্যাপ রয়েছে। অ্যাপটি চালু করলে অনেকটা ক্যামেরাই মতোই দেখাবে। কিউআর কোডের সামনে ফোন ধরলেই এর ভেতর কী কী তথ্য আছে সবই প্রদর্শিত হবে।

কীভাবে একটি কিউআর কোড তৈরি করবেন

কিউআর কোড তৈরি করতে প্রয়োজন একটি কিউআর কোড জেনারেটর। জনপ্রিয় কিছু কিউআর কোড জেনারেটর হলো গোকিউআর, ভিজুয়ালিড, কিউআর কোড জেনারেটর। এবার কিউআর কোডের সঙ্গে আপনার পছন্দের ইউআরএল সংযুক্ত করে দিন। কিউআর কোডে আপনার ফেসবুক, ইউটিউব, ইনস্টাগ্রামসহ যেকোনো ওয়েব ঠিকানা (ইউআরএল) যুক্ত করতে পারবেন। এরপর আপনার ইউআরএল কোড তৈরি হয়ে গেলে দেখে নিন সেটি ঠিকমতো কাজ করছে কি না।

একবার সেটি শেয়ার করে দিলে কোডটি শণাক্ত করতে পারবেন। এবং সেটি কতজন স্ক্যান করল তাও দেখতে পারবেন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar