ad720-90

ওষুধ ছাড়াই যেভাবে হজমের সমস্যা দূর করবেন


এখন প্রায় প্রত্যেকেরই গ্যাস্ট্রিকের সমস্যা । আর তা দূর করতে ওষুধেও উপরেই হতে হয় নির্ভরশীল। কিন্তু খুব বেশি ওষুধ নির্ভর হয়ে পড়লে একটা সময়ে ওষুধ ছাড়া হজম করাই মুশকিল হয়ে পড়বে। হজমের সমস্যা কাটিয়ে উঠতে চলুন জেনে নেয়া যাক কয়েকটি কৌশল-

ভালোভাবে না চিবিয়েই অনেকে তাড়াহুড়ো করে খাবার  খান। কিন্তু এটি করা একদমই ঠিক নয়। খাবার ভালো করে চিবিয়ে খান। খাবার ভালো করে চিবোলে তাতে নানা উৎসেচক যোগ হয়ে তাকে সহজপাচ্য করে তোলে।

সাধারণ চা না খেয়ে গ্রিন টি খান। হজম সংক্রান্ত সমস্যার স্থায়ী সমাধান দিতে পারে এই গ্রিন টি। এর অ্যান্টিঅক্সিডেন্ট হজমের উৎসেচকগুলির কার্যকারিতা বাড়ায়। পরিপাকতন্ত্র সুস্থ রাখতে সহায়তা করে।

এড়িয়ে চলুন ঝাল-তেল-মশলা । একান্তই ঝাল খেতে হলে কাঁচা মরিচের ঝাল খান। শুকনো মরিচ একেবারেই নয়। কাঁচা মরিচের ক্যাপসাইসিন হজমক্ষমতা বাড়ায়। তাই বলে একসঙ্গে অনেকখানি ঝাল খাবার খাবেন না।

শাক-সবজি ও সহজপাচ্য খাবারের পরিমাণ বাড়ান। একই সঙ্গে খাওয়া উচিত নয়, এমন বেশ কিছু খাবার আছে। সেগুলো মেনে চলুন। যেমন মাংস খেয়েই দুধ, ভাতের পরেই ফল, ভাজাভুজি খেয়েই পানি- এসব খাবেন না। এসব পরপর না খেয়ে একটু সময় রাখুন মাঝে।

এড়িয়ে চলুন প্রক্রিয়াজাত খাবার । এসব খাবার যখন টিনজাত করার সময় অনেক রাসায়নিক ব্যবহার করা হয়ে থাকে। এসব প্রক্রিয়াজাত খাবারের কারণে হজমের সমস্যা পাশাপাশি পরিপাকতন্ত্র তার কর্মক্ষমতা হারায়।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar