ad720-90

পোল্যান্ডে গ্রেপ্তার হওয়া হুয়াওয়ে কর্মকর্তা চাকরিচ্যুত


মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, দেশটির সরকারি গ্রাহকদের কাছে প্রতিষ্ঠানের পণ্য বিক্রির দায়িত্বে ছিলেন ওয়াং উইশিং নামের ওই কর্মকর্তা। গুপ্তচরবৃত্তির সন্দেহে আগের সপ্তাহে তাকে গ্রেপ্তার করে পোল্যান্ড পুলিশ।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে বলে, ওই কর্মী প্রতিষ্ঠানের “মানহানি” করেছন।

“তার কার্যক্রমের সঙ্গে প্রতিষ্ঠানের কোনো সম্পর্ক নেই এবং আমরা যে কোনো দেশেই আইন মেনে চলি।”

পোল্যান্ডকে হুয়াওয়ের জন্য গুরুত্বপূর্ণ একটি বাজার হিসেবে বিবেচনা করা হয়।

হুয়াওয়ের যন্ত্রাংশ ঝুঁকিপূর্ণ বিবেচনা করে ইতোমধ্যেই প্রতিষ্ঠানের পণ্য নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্রসহ অনেক দেশ। এবার পোল্যান্ডে প্রতিষ্ঠানের কর্মী গ্রেপ্তার হওয়ায় ‘হুয়াওয়ে জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ’ মার্কিন যুক্তরাষ্ট্রের এমন ভীতি আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

শুরু থেকেই গুপ্তচরবৃত্তির অভিযোগ অস্বীকার করে আসছে স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠানটি। তবে, এবার পোল্যান্ডে একই অভিযোগে তাদের কর্মী গ্রেপ্তার হওয়ায় অনেক কিছুই বদলে যেতে পারে।

এর আগে গত ডিসেম্বরে মার্কিন সরকারের অনুরোধে হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা মেং ওয়ানঝৌকে কানাডায় গ্রেপ্তার করা হয়। হুয়াওয়ের প্রতিষ্ঠাতার এ কন্যার বিরুদ্ধে বহুজাতিক বিভিন্ন ব্যাংককে ইরানের সঙ্গে লেনদেন বিষয়ে ভুল তথ্য দেওয়ার অভিযোগ ছিল। ওইসব ভুল তথ্যের জন্য ব্যাংকগুলোর মাধ্যমে যুক্তরাষ্ট্রের ইরান নিষেধাজ্ঞা লংঘনের অভিযোগ ও বিশাল অংকের ক্ষতিপূরণের ঝুঁকিতে রয়েছে।

হুয়াওয়ের সঙ্গে চীনা গোয়েন্দা সংস্থার চুক্তি থাকতে পারে এমন সন্দেহে ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রের ৫জি নেটওয়ার্ক প্রকল্প থেকে বাতিল করা হয়েছে প্রতিষ্ঠানের যন্ত্রাংশ।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar