ad720-90

২০ কোটি চীনা নাগরিকের ‘জীবনবৃত্তান্ত’ ফাঁস


নিরাপত্তা প্রতিষ্ঠান হ্যাকেনপ্রুফ জানায়, বিস্তারিত তথ্যের এই ডেটাবেইসটিতে নিরাপত্তার মৌলিক ব্যবস্থাগুলোও উপস্থিত ছিল না।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, ডেটাবেইসটিতে নাম, মোবাইল নাম্বার, ইমেইল, শিক্ষাগত যোগ্যতা এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য ছিল। ধারণা করা হচ্ছে, বেশ কয়েকটি চীনা চাকুরির সাইট হাতিয়ে এই তথ্যগুলো বের করা হয়েছে।

এক ব্লগ পোস্টে হ্যাকেনপ্রুফ-এর গবেষণা পরিচালক বব ডিয়াচেনকো বলেন, প্রাথমিকভাবে আমি ধারণা করেছিলাম বড় গোপন বিজ্ঞাপনী সাইট বিজে ডট৫৮ ডটকম থেকে এই ডেটাগুলো হাতানো হয়েছে।

হ্যাকেনপ্রুফকে দেওয়া এক বিবৃতিতে ডেটা বেহাতের কথা অস্বীকার করেছে বিজে ডট৫৮ ডটকম।

সাইটটির পক্ষ থেকে বলা হয়, “আমরা আমাদের সব ডেটাবেইস খুঁজে দেখেছি এবং অন্যান্য স্টোরেজ খতিয়ে দেখেছি, নমুনা ডেটগুলো আমাদের কাছ থেকে ফাঁস হয়নি বলে পাওয়া গেছে।”

“ধারণা করা হচ্ছে তৃতীয় পক্ষের  কাছ থেকে এই ডেটাগুলো ফাঁস হয়েছে, যারা অনেকগুলো সিভি ওয়েবসাইট থেকে ডেটা নেওয়ার কাজ করে।”

হাতিয়ে নেওয়ার পর অ্যামাজন ক্লাউড সার্ভারে রাখা হয়েছিল ডেটাবেইসটি। ডিয়াচেনকো টুইটারে ডেটাবেইসটির খবর জানানোর পর এটি সার্ভার থেকে মুছে ফেলা হয়। পরবর্তীতে ধারণা করা হয় ডেটাবেইসটি সরিয়ে ফেলার আগেই এটি অন্তত ১২বার কপি করা হয়েছে।

২০১৮ সালের জানুয়ারির শুরুতে ৫০ লাখ রেল যাত্রীর তথ্য চুরির দায়ে এক ব্যক্তিকে গ্রেপ্তার করে চীনা পুলিশ। দেশটির ১২৩০৬ রেল বুকিং ব্যবস্থায় হ্যাকিংয়ের মাধ্যমে সে সময় তিনি এই ডেটাগুলো নিয়েছেন বলে ধারণা করা হয়।

এ ছাড়াও একই বছর আরেকটি ঘটনায় হুয়াঝু গ্রুপের প্রায় ৫০ কোটি গ্রাহকের তথ্য বেহাত হয়।

২০১৮ সালে ইন্টারনেট সোসাইটি অফ চায়না’র এক প্রতিবেদনে বলা হয়, নেট ব্যবহারকারী ১৯ শতাংশ চীনা নাগরিকের সামাজিক মাধ্যম বা অন্যান্য অ্যাকাউন্টের পাসওয়ার্ড হ্যাকিংয়ের শিকার হয়েছে বা হারিয়ে গেছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar