ad720-90

দ্রুত যাত্রীসেবার জন্য রেলওয়েতে চালু হচ্ছে মোবাইল অ্যাপ সেবা


টিকিট কালোবাজারি প্রতিরোধ ও দ্রুত যাত্রীসেবা প্রদানের লক্ষ্যে রেলওয়েতে চালু করা হচ্ছে মোবাইল ফোনের অ্যাপ সেবা। এর মাধ্যমে ট্রেনে সিট বাছাই, সিট বুকিং ও টিকিটের মূল্য পরিশোধ, স্টেশনের নাম, ট্রেনের অবস্থান এবং গন্তব্যের দূরত্ব সহজেই জানতে পারবেন যাত্রীরা। ইন্টিগ্রেটেড সিস্টেমে মোবাইল অ্যাপের পাশাপাশি ওয়েব এ্যাপ্লিকেশন, কল সেন্টার ও এসএমএস’র মাধ্যমে সকল সেবা পাওয়া যাবে। প্রস্তাবিত সিস্টেমটি প্রতিবন্ধী ব্যক্তিরাও সহজে ব্যবহার করতে পারবেন। এ সকল ব্যাপারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম সকল ধরণের কারিগরি সহযোগীতা প্রদান করবে। ২০২০ সালের এপ্রিলের মধ্যে এ উদ্যোগ বাস্তবায়ন করা হবে বলে রেলওয়ে সূত্র জানায়।

বুধবার রেলভবনে রেলপথ মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগে প্রযুক্তি বিভাগের এক মত বিনিময় সভায় এ তথ্য জানানো হয়। এ সময় রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোঃ মোফাজ্জেল হোসেন, রেলওয়ের মহাপরিচালক কাজী মোঃ রফিকুল আলম, এটুআই এর প্রকল্প পরিচালক মোঃ মোস্তাফিজুর রহমান সহ দুই মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এ সময় রেলমন্ত্রী বলেন, প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে ট্রেনের টিকিট কালোবাজারি রোধসহ যাত্রীসেবা প্রদান করা সম্ভব। প্রযুক্তি ছাড়া উন্নয়ন সম্ভব নয়। প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কালোবাজারি রোধসহ যাত্রীদের সার্বিক সেবা দেওয়া সম্ভব। বর্তমানে রেলওয়ের বেশ কিছু সেবা অনলাইন ও এসএমএসের মাধ্যমে প্রদান করা হচ্ছে। প্রস্তাবিত ব্যবস্থাটি বাস্তবায়িত হলে রেলের সব সেবা একটিমাত্র প্ল্যাটফর্ম থেকে প্রদান করা যাবে। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের প্রস্তাবিত ব্যবস্থাটি দ্রুত বাস্তবায়নের বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দপ্তর গুলোকে সুনির্দিষ্ট নির্দেশনা দেবেন এবং নীতিগত সিদ্ধান্ত গ্রহণে সব ধরনের সহযোগিতা করার আশ্বাস দেন তিনি।

জুনাইদ আহমেদ পলক বলেন, ইন্টিগ্রেটেড রেলওয়ে সেবা বাস্তবায়িত হলে একজন সাধারণ নাগরিক তার হাতে থাকা মোবাইল ফোন ব্যবহার করে ট্রেনের সিট বাছাই থেকে শুরু করে সিট বুকিং ও টিকিটের মূল্য পরিশোধ করতে পারবেন। স্টেশন বা ট্রেনের অবস্থান, গন্তব্যের দূরত্ব ও লোকাল ট্রান্সপোর্ট সেবা সম্পর্কে সহজেই তথ্য পাওয়া যাবে। যাত্রার সময় বিভিন্ন ধরনের অভ্যন্তরীণ সেবা বা কোনো অনাকাঙ্খিত পরিস্থিতিতে রেল পুলিশের সহযোগিতার প্রয়োজন হলে কিংবা অভিযোগ জানাতে হলে সে ব্যবস্থাও এখানে থাকবে। যাত্রা শেষে সেবার মান নিয়ে যাত্রী এই অ্যাপে মতামত এবং ট্রেনের ‘রেটিং’ দিতে পারবেন বলে জানান তিনি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar