ad720-90

ক্লিকে ক্লিকে বই কিনুন


শুরু হয়েছে অমর একুশে গ্রন্থমেলা। বাংলা একাডেমি আয়োজিত এই বইমেলাতেই সারা বছরের সিংহভাগ বই প্রকাশিত হয়। বইয়ের কেনাবেচাও এ সময়ে বেশি। মেলায় গিয়ে তো বটেই, অনলাইনে বই বিক্রির ওয়েবসাইটগুলোতেও এ সময় বিকিকিনি বেড়ে যায়। ঢাকার বাইরে থেকেও বই কেনার সহজ মাধ্যম অনলাইন।

অনলাইনে বই বেচাকেনার জনপ্রিয় ওয়েবসাইট রকমারি ডটকম সারা বছরই বই বিক্রি করছে। রকমারির প্রতিষ্ঠাতা মাহমুদুল হাসান বলেন, ‘আমাদের প্রাণের মেলা অমর একুশে গ্রন্থমেলা। আর এই মেলাকে ঘিড়ে আমরা আমাদের সাইটটি আরও সুন্দরভাবে সাজিয়ে থাকি। সারা দেশ থেকে তো বইপ্রেমীদের ঢাকা শহরে আসা সম্ভব হয়ে ওঠে না। কিন্তু আমরা তাদের কাছে চলে যেতে পারি খুব সহজে। মেলার স্বাদটিও পাবে অনলাইনে। বাসায় বসে কিনতে পারবে তার পছন্দের বই। তা ছাড়া আমরা সারা মাসই বইপ্রেমীদের কথা মাথায় রেখে আমাদের সর্বোচ্চটি দেওয়ার চেষ্টা করি।’

প্রথমা প্রকাশন গত ৩১ জানুয়ারি থেকে আনুষ্ঠানিকভাবে বইপ্রেমীদের জন্য অনলাইনে বই কেনাবেচার ওয়েবসাইট প্রথমা ডটকম চালু করেছে। প্রথমা প্রকাশনের ব্যবস্থাপক জাফর আহমদ রাশেদ বললেন, ‘এই সাইটে প্রথমা প্রকাশিত সব বই তো থাকবেই, পাশাপাশি দেশি–বিদেশি বইও পাওয়া যাবে। জনপ্রিয় লেখকদের বইয়ের জন্য অগ্রিম চাহিদা (প্রি–অর্ডার) জানানোর ব্যবস্থাও রাখা হচ্ছে প্রথমা ডটকমে। এবারের বইমেলায় আসা জনপ্রিয় বইগুলো যুক্ত হবে অনলাইন বিক্রির তালিকায়। গণিতের বইও থাকছে প্রথমা ডটকমে।’

অনলাইনে বই কেনার ঠিকানা

রকমারি ডটকম

পাঠকদের কাছে বেশ জনপ্রিয় রকমারি। বইপড়ুয়াদের কথা ভেবেই ২০১২ সালের ১৯ জানুয়ারি যাত্রা শুরু করেছিল রকমারি ডটকম (www.rokomari.com)। হাঁটি হাঁটি পা পা করতে করতে রকমারি আজ বড়সড় বইয়ের ভান্ডার।

মেলায় প্রকাশিত বই সবার আগে পৌঁছে দিতে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। বইয়ের প্রচ্ছদের সঙ্গে সঙ্গে বিষয়বস্তু দেখার সুযোগ করে দেয় সাইটটি। কয়েক পৃষ্ঠা পড়াও যায়। বিষয়-বৈচিত্র্যের সমাহারে অনন্য সাইটটিতে রয়েছে প্রদর্শিত বইগুলোর পরিচিতিও।

বিষয়, লেখক ও প্রকাশক—তিনটি নিয়মিত ট্যাবের পাশাপাশি এখানে রয়েছে গ্রন্থমেলা ২০১৯-এ প্রকাশিত বই। খুব সহজেই অনলাইনে বা ফোন করে বই কেনা যায় রকমারিতে। রকমারি ডটকম থেকে দেশের যেকোনো প্রান্তে যত খুশি বই কিনলে বইয়ের দামের সঙ্গে শিপিং চার্জ অনলাইনে অর্ডার করলে ৪০ টাকা এবং ফোন করে অর্ডার করলে ৬০ টাকা। এ ছাড়া বিকাশের মাধ্যমে অর্ডার করলে সর্বোচ্চ ১০ শতাংশ ক্যাশ ব্যাক ও সঙ্গে বিনা মূল্যে বই পৌঁছে দেওয়ার সুবিধা। প্রতি সপ্তাহের সর্বোচ্চ ক্রেতা পাবেন সারপ্রাইজ গিফট। অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে রকমারি ডটকম সব বইয়ে দিচ্ছে ২৫ শতাংশ ছাড়ে বই কেনার সুযোগ। সম্প্রতি রকমারি স্মার্টফোন অ্যাপ তৈরি করেছে। অ্যান্ড্রয়েড–চালিত ফোন থেকে এই অ্যাপ ব্যবহার করা যাবে। রকমারির অ্যাপ থেকে অর্ডার করলে বাড়তি ৫ শতাংশ ছাড়।

বইবাজার

গত বছর যাত্রা শুরু করেছে বইবাজার ডটকম। দেশি–বিদেশি অসংখ্য বইয়ের সংগ্রহ থেকে পাঠকদের চাহিদা অনুযায়ী প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্তে বই পৌঁছে দিতে নিরলস কাজ করে যাচ্ছে বইবাজার.কম। এবারের বইমেলার জোয়ার সারা দেশে ছড়িয়ে দিতে বিভিন্ন অফার নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দাম পরিশোধ করলেই ২০ শতাংশ এবং ২৭ শতাংশ পর্যন্ত ছাড়। এ ছাড়া দেশজুড়ে পুরো ফেব্রুয়ারি মাস বিনা মূল্যে বই সরবরাহের ব্যবস্থা রয়েছে। ঠিকানা: www.boibazar.com

বুকহাউস

বিদেশি বইয়ের সমাহার নিয়ে বুকহাউসবিডি। এখানে বিদেশি লেখকদের বই পাওয়া যায়। ঠিকানা: www.bookhousebd.com

অন্যান্য

অনলাইনে বই কেনার অনেক ই–কমার্স সাইটও রয়েছে। দিন দিন এসব সাইটের সংখ্যা বাড়ছে। অফলাইনের পাশাপাশি অনলাইনেও প্রকাশিত বইগুলো বিপণন করছেন প্রকাশকেরা। এর মধ্যে রয়েছে আজকেরডিল (https://ajkerdeal.com),প্রিয়শপ (https://priyoshop.com), দারাজডটকম (https://www.daraz.com.bd/books),

সেইবই অ্যাপ

স্মার্টফোন বা ট্যাবে পড়ার উপযোগী ফ্রি এবং স্বল্পমূল্যের ই-বুকের এক বিশাল সংগ্রহ থেকে বেছে নিতে পারেন আপনার পছন্দের বই। ডাউনলোড করে পড়তে আপনাকে সেইবই অ্যাপটি ব্যবহার করতে হবে।

প্রথমা

যাত্রা শুরু করেছে প্রথমা প্রকাশনের অনলাইন বুক শপ প্রথমা ডটকম (prothoma.com)। এই সাইটে অর্ডার করে দেশের যেকোনো জায়গা থেকে পছন্দের বই সংগ্রহ করা যাবে। এই সাইটে প্রথমা প্রকাশনীর সব বই ছাড়াও থাকবে দেশ-বিদেশের জনপ্রিয় বই।

এ বছর বইমেলার জনপ্রিয় বইগুলোও পাওয়া যাবে প্রথমার অনলাইন বুক শপ থেকে। দেশের যে কোনো জায়গা থেকে বই সংগ্রহের জন্য ডেলিভারি চার্জ সর্বোচ্চ ৪০ টাকা। তবে ১ হাজার থেকে ১ হাজার ৪৯৯ টাকার বই অর্ডার করলে ডেলিভারি খরচ ২০ টাকা এবং ১ হাজার ৫০০ টাকার বেশি অর্ডার করলে এখন বিনা মূল্যে ডেলিভারির সুবিধা পাওয়া যাচ্ছে।

ক্রেডিট কার্ড বা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অনলাইনে টাকা পরিশোধ করার সুবিধা রয়েছে। তবে বই হাতে পাওয়ার পরও টাকা পরিশোধের (ক্যাশ অন ডেলিভারি) সুযোগ থাকছে।

অনলাইনের পাশাপাশি বই অর্ডার করা যাবে এসএমএসেও। এ জন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে boi লিখে এসএমএস করতে হবে ২২২২১ নম্বরে। বিস্তারিত জানতে ফোন নম্বর ০১৯৮৮৩৩৭৭৩৩।

‘সারা বছর সেরা বই’ স্লোগান নিয়ে ২০০৯ সালে প্রথমা প্রকাশনের যাত্রা শুরু হয়। গত ১০ বছরে প্রথমা প্রকাশন নানা বিষয়ে প্রায় ৫০০ বই প্রকাশ করেছে।

 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar